সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

৮০০০ হাজার বছর পুরনো প্রাচীন মন্দিরের ধ্বংসাবশেষ মি’ল’লো সৌদিতে, সামনে এ’লো চাঞ্চল্যকর ত’থ্য

গোটা দুনিয়া জুড়ে প্রতিটা দেশের আনাচে-কানাচে ছড়িয়ে রয়েছে প্রাচীনকালের অনেক স্থাপত্য নিদর্শন। সম্প্রতি সেরকম একটি স্থাপত্যের খোঁজ পাওয়া গেল সৌদি আরবে। উদ্ধার করা হয়েছে ৪ হাজার বছর পুরনো সভ্যতার ধ্বংসাবশেষ।

পাওয়া গেছে পাথরের মন্দির সহ বেদিক কিছু অংশ। এই ধ্বংসাবশেষ থেকে বোঝা গেছে যে আলফাও জাতির মানুষেরা বিভিন্ন ধরনের অনুষ্ঠানের নিয়ম পালন করতেন।

আলফাবেট পূর্বদিকে পাওয়া গেছে পাথরের একটি মন্দির যেটি তুওয়া ইক পর্বতের পাশে অবস্থান করছে ,যাকে বলা হয় খাশেম কারিয়াহ। সোশ্যাল মিডিয়ায় এখন ছড়িয়ে রয়েছে পুরনো মন্দির গুলির ছবি।

আরো পড়ুন: মহাকাশে মিললো সুপার আর্থ, দে’খ’তে একদম পৃথিবীর মতোই

আরও মন্দির এবং বেদীর সন্ধান পাওয়া গিয়েছিল মরুভূমির জরিপের সময়,সেখান থেকে উদ্ধার করা হয়েছে বেশকিছু ধরনের শিলালিপি।

যেগুলো মনে করা হয়েছে চার হাজার বছরের পুরনো। যেসময় মানবসভ্যতায় এগুলি ব্যবহার করা হতো, এছাড়াও ইন্দা রাজ্যের রাজধানী আলফাওতের প্রাচীন সভ্যতার নিদর্শন পাওয়া গেছে। এছাড়াও পাওয়া গেছে নিওলিথিক যুগের কিছু ধ্বংসাবশেষ।

মাটির তলা থেকে উদ্ধার করা হয়েছে ধর্মীয় শিলালিপি। এছাড়াও সন্ধান পাওয়া গেছে ২,৮০৭ টি কবর। এই সমস্ত ধ্বংসাবশেষ থেকে এই সময়ের মানুষদের ধর্ম সম্পর্কে কিছুটা হলেও অবগত হওয়া গেছে।

এই উদ্ধারকার্য করেছে হেরিটেজ কমিশন। তাদের পক্ষ থেকে বলা হয়েছে আগামী দিনেও খনন কাজের ফলে অনেক কিছুর পাওয়ার কত জায়গায় রয়েছে। ই

তিমধ্যে সোশ্যাল মিডিয়ায় সৌদি আরবে উদ্ধার করা প্রাচীন মন্দিরের ছবি ভাইরাল হয়েছে। ৪০০০ বছরের এই পুরনো মন্দির এবং যে সমস্ত তথ্য গুলি উদ্ধার হয়েছে সেগুলির ছবি দেখে নেটিজেনরা অবাক।