কলকাতা ও আশপাশের এ’লা’কা’র আবহাওয়া কেমন থা’ক’বে? দেখে নিন এক ন’জ’রে

গত দুইদিন ধরে কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকায় আকাশ মেঘলা হয়ে রয়েছে। আজ আর তার বৃহস্পতিবার সকাল থেকে মেঘলা আকাশ। সকাল থেকেই শুরু হয়ে গেছে দু এক ফোঁটা বৃষ্টি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় বৃষ্টি হলেও অস্বস্তিকর আবহাওয়া এখনো বর্তমান। বুধবার দুপুরে কলকাতা এবং এলাকায় প্রবল বর্ষণ শুরু হয়। তারপর থেকেই কলকাতা এবং পার্শ্ববর্তী এলাকায় ভারী বর্ষণে সর্তকতা জারি করে দেওয়া হয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর থেকে। বুধবার দুপুর থেকে বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত একই রকম আবহাওয়া রয়েছে কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকায়।

বুধবার দুপুর বেলা থেকেই শুরু হয়েছিল প্রবল বৃষ্টি। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত চলে টানা কয়েক ঘণ্টা। লাগাতার বৃষ্টির জন্য কলকাতা শহরের একাধিক এলাকায় জলমগ্ন হয়ে যায়। শহরতলীর বিভিন্ন এলাকায় একই ছবি চোখে পড়ে। আলিপুর আবহাওয়া দপ্তর থেকে জানানো হয়েছে,বুধবার কলকাতায় বৃষ্টি হয়েছে ১০১.৫ মিমি, দমদমে ৯৩.১ মিমি, বিধাননগরে ৭৪ মিমি ও বারাকপুরে ৪৯ মিমি বৃষ্টি হয়েছে।

প্রবল বৃষ্টির জন্য বুধবার রাজপথে হাঁটু জল জমে যায় এবং তার জন্য ভীষণভাবে ভোগান্তির শিকার হতে হয় যাত্রীদের। ঠনঠনিয়া থেকে শুরু করে সেন্ট্রাল কলকাতার বেশ কিছু জায়গায় যানজট ছিল চোখে পড়ার মতো। বৃহস্পতিবার এ কিভাবে জলমগ্ন হয়ে রয়েছে কলকাতার বিভিন্ন এলাকা। জলমগ্ন হয়ে থাকার কারণে বিভিন্ন জায়গায় যানজট সৃষ্টি হয়েছে এবং তার জন্য ব্যাহত হয়েছে জনজীবন।

বৃহস্পতিবার সকালে দিবা রিপোর্ট অনুযায়ী কলকাতা এবং তার পার্শবতীঁ এলাকার পূর্বাভাস অনুযায়ী আগামী 24 ঘণ্টায় একইভাবে মেঘলা থাকবে আকাশ। তবে কোন কোন জায়গায় বৃষ্টি সম্ভাবনা রয়েছে কোথাও আবার শুধুমাত্র মেঘলা থাকবে আকাশ।