আগামী সপ্তাহ থেকে মেট্রোর সং’খ্যা আ’রো বা’ড়’ছে, সময়সূচি দেখে নিন

বাংলায় ক্রমশ কমছে করোনার ধাক্কা। সুস্থ হচ্ছে অসংখ্য মানুষ। করোনার গ্রাফ রাজ্যে অনেকটা নিম্নমুখী। রাজ্য সরকারের পক্ষ থেকে ঘোষনা করা হয় ১ লা জুলাই থেকে সরকারি, বেসরকারি বাস চলবে ৫০ শতাংশ যাত্রীদের নিয়ে। কিন্তু অন্যদিকে ট্রেন এবং মেট্রো চালু করা হয়নি। যার ফলে অসংখ্য যাত্রীদের হতে হচ্ছে দুর্ভোগের শিকার। এইরকম সময়ে খুশির খবর এলো মেট্রো রেল কতৃপক্ষের তরফ থেকে।

মেট্রো রেল কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে যে, আগামী সোমবার থেকে মেট্রোর সংখ্যা আরো বাড়ানো হচ্ছে। দক্ষিনেশ্বর থেকে কবি সুভাষ পর্যন্ত আগে চলতো ৬২ টি মেট্রো, কিন্তু সোমবার থেকে চলবে ৯০ টি মেট্রো। ডাউন এবং আপের মেট্রো সমান সংখ্যক থাকবে। যারা শুধুমাত্র জরুরী পরিষেবার সঙ্গে যুক্ত রয়েছেন তারাই শুধু মেট্রোতে যাতায়াত করতে পারবেন।

করোনার সময়ে শুধুমাত্র জরুরী পরিষেবার জন্য কিছু সংখ্যক মেট্রো পরিষেবার শুরু করা হয় এবং আস্তে আস্তে সেটি বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরকম একটি ঘোষণা করা হয়েছে মেট্রো রেল কর্তৃপক্ষের তরফ থেকে। সকাল ৮ টায় দক্ষিণেশ্বর এবং কবি সুভাষ থেকে মেট্রো ছাড়া হবে।

সকালের দিকে ১১:১৫ বদলে ১১:৩০ এ শেষ মেট্রো পরিষেবা পাওয়া যাবে এবং অন্যদিকে বিকেলের দিকে ৩. ৪৫ এ মেট্রো পরিষেবা আবার চালু করা হবে। দুই প্রান্তের স্টেশন থেকে শেষ মেট্রো ছাড়া হবে সন্ধে সাতটায়। আগে দুটো মেট্রোর মধ্যে সময়ের অন্তর ছিল ১১ থেকে ১২ মিনিট, কিন্তু বর্তমানে মেট্রো সংখ্যা বাড়ার জন্য দুটো মেট্রোর মধ্যে সময়ের ব্যবধান থাকবে ৮ মিনিট।

রাজ্যের করোনা পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে এলেও কোনরকম মেট্রোর কাউন্টার খোলা হবে না, শুধুমাত্র পরিচয় পত্র, স্মার্ট কার্ডের মাধ্যমে যাত্রীরা পারবে যাতায়াত করতে।