বধির মেয়ের জন্য স্পে’শা’ল পুতুল বানালেন মা, কু’র্নি’শ জানালেন নেটিজেনরা

প্রযুক্তির উন্নতি ঘটেছে অনেক। এখনো বিশেষভাবে সক্ষম শিশুদের জন্য তাদের জন্য প্রয়োজনীয় পুতুলের অভাব রয়েছে বাজারে। তবে তারাও তো পুতুল খেলার ইচ্ছে রাখে মনে। তাদের কথা ভেবেই বিশেষ ধরনের পুতুল বানানোর কাজ শুরু করেছেন ক্লেয়ার টাওয়েল। 39 বছর বয়সী ব্রিটিশ মহিলা নিজেও একজন বিশেষভাবে সক্ষম শিশুর মা।

তার চার বছরের মেয়ে কানে শুনতে পায় না। মেয়ের জন্য তারই মত এক পুতুলের সন্ধানে ছিলেন তিনি। দোকান বাজারে ঘুরে ঘুরে বহু সন্ধান করেও তিনি মেয়ের জন্য হিয়ারিং এইড লাগানো পুতুল খুঁজে পাননি। অবশেষে তিনি নিজের মেয়ের জন্য নিজেই পুতুল বানানোর কাজ শুরু করলেন।

A doll with a cleft palate and hearing aid and feeding tube

আশেপাশের বিশেষভাবে সক্ষম শিশুদের কথা ভেবে বিশেষ ধরনের পুতুল বানিয়েছেন ক্লেয়ার। কারোর ঠোঁট অসম্পূর্ণ, কারোর নাকে রয়েছে অক্সিজেন নল, এমনই নানা রকমের মেডিকেল সমস্যার কথা তিনি তার পুতুলের মতো তুলে ধরেছেন। 2017 সাল থেকেই তিনি এমন পুতুল বানানোর কাজ শুরু করেন। আপাতত দুই হাজারেরও বেশি পুতুল বানিয়ে ফেলেছেন তিনি।

The Evans family

ব্রিটেনের এক পুতুল প্রস্তুতকারক সংস্থার তরফ থেকে তিনি নিয়মিত অর্ডারও পান। একসময় তিনি বিশেষ কোনো এক ধরনের পুতুল গড়ে দেওয়ার অর্ডার পান। ইদানিং অনেক স্কুল এবং নার্সারি থেকেও এই ধরনের পুতুল কেনার অর্ডার আসছে তার কাছে। সবক্ষেত্রে অর্ডারের যোগান দিয়ে ওঠা কার্যত তার পক্ষে মুশকিল হয়ে দাঁড়াচ্ছে।