কলকাতাতেও মি’ল’ছে স্পুটনিক ভি, কি’ভা’বে ও কো’থা’য় পাবেন জেনে নিন বিস্তারিত

রাশিয়ার তৈরি ভ্যাকসিন ইতিমধ্যেই চলে এসেছে কলকাতায়। রাশিয়ার তৈরি ‘স্পুটনিক ভি’ টিকা এবার থেকে নিতে পারবেন রাজ্যবাসী। কলকাতার একটি বেসরকারি হাসপাতালে পাওয়া যাচ্ছে এই ভ্যাকসিন। শনিবার থেকে উডল্যান্ডস হাসপাতালে ‘স্পুটনিক ভি’ টিকা দেওয়া শুরু হলো। শনিবার ১২ জন এই টিকা নিয়েছেন বলে জানা যাচ্ছে।

রাশিয়ার তৈরি ভ্যাকসিন নেওয়ার আগে কো-উইন অ্যাপে রেজিস্ট্রেশন করতে হবে টিকা নিতে ইচ্ছুক ব্যাক্তিকে। টাইম স্লট বুক করার কোনো প্রয়োজন নেই। এই টিকা নিতে ইচ্ছুক ব্যক্তিরা হাসপাতালের তরফ থেকে প্রদত্ত নির্দিষ্ট একটি নাম্বারে ফোন করলেই রেজিস্ট্রেশন করে নিতে পারবেন। ৯৮৩৬৩০৫৯৭৫ নম্বরে ফোন করলেই রেজিস্ট্রেশন করা হয়ে যাবে বলে জানা যাচ্ছে।

১১৪৫ টাকার বিনিময়ে ওই বেসরকারি হাসপাতাল থেকে টিকা পাবেন টিকা নিতে ইচ্ছুক ব্যক্তি। টিকা গ্রহণের শংসাপত্রও পাবেন তারা হাসপাতালের তরফ থেকে। প্রসঙ্গত উল্লেখ্য, কলকাতার ২টি হাসপাতাল ইতিমধ্যেই তাদের কর্মীদের রাশিয়ার তৈরি ভ্যাকসিন দিয়েছে বলে জানা যাচ্ছে। উডল্যান্ডস হাসপাতালের তরফ থেকে উদ্যোগ গ্রহণ করে রাশিয়ার তৈরি ভ্যাকসিন প্রদান করা হচ্ছে সাধারন মানুষকে।

বর্তমানে অল্প সংখ্যক টিকা আছে বলেই কো-উইনে সময় সংরক্ষণ করতে হচ্ছে না বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। শনিবারের পর আবার সোমবার থেকে টিকাকরণ পদ্ধতি শুরু হবে বলে জানানো হয়েছে। মাঝে রবিবার টিকাকরণ পদ্ধতি বন্ধ থাকবে।