এবার বা’ড়ি ব’সে’ই শু’রু করুন ব্যবসা, নতুন অ্যাপ নি’য়ে এ’লো Flipkart

ফ্লিপকার্টের তরফ থেকে এবার ভারতের যে সমস্ত ক্ষুদ্র ব্যবসায়ী রয়েছে তাদের জন্যে এসে গেছে নতুন সুযোগ। শুক্রবার ই-কমার্স সংস্থাটি ক্ষুদ্র ব্যবসায়ীদের কাছে এমন একটি সুযোগ আনল, যেখানে ক্ষুদ্র ব্যবসায়ীরা পারবে নিজেদের তৈরি করা বিভিন্ন জিনিস বিক্রি করতে। অ্যাপটির নাম হল shopsy app. ভারতে নানা জায়গায় যত ছোট ছোট ব্যবসায়ীরা রয়েছে তারা ঘরে বসেই বিউটি, মোবাইল, ঘরের সামগ্রী এবং অনেক দ্রব্য বিক্রি করতে পারবেন। ফ্লিপকার্টের লক্ষ্য হলো ২০২৩ সালের মধ্যে প্রায় আড়াই কোটি ক্ষুদ্র ব্যবসায়ীকে যুক্ত করা এই অ্যাপের সঙ্গে।

এইরকম একটি সুযোগের ব্যাপারে ফ্লিপকার্টে সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট প্রকাশিকা জানান যে, কোনো রকম বিনিয়োগ ছাড়াই ক্ষুদ্র ব্যবসায়ীরা অনলাইনে ব্যবসা করতে পারবেন। দেশের যে কোন জায়গা থেকেই এই ব্যবসা করা যাবে। এর পাশাপাশি অনলাইনে জিনিসপত্র বিক্রি করার ফ্লিপকার্টের যে নিজস্ব অভিজ্ঞতা রয়েছে সেটাও তারা কাজে লাগাবে। ফ্লিপকার্টের ক্যাটালক ব্যবহার করে এবং সংস্থার ডেলিভারি নেটওয়ার্ক এবং পরিকাঠামোকে ব্যবহার করে ব্যবসার ভবিষ্যৎ আরো সুদৃঢ় করার।

ফ্লিপকার্টের তরফ থেকে জানানো হয়েছে shopsy app যে কেউ নিজের ফোনে ফোন নাম্বার দিয়ে রেজিস্টার করতে পারবে, এবং এতে যে সমস্ত ক্যাটালগগুলি দেখানো হবে, সেগুলো ইউজাররা গ্রাহকদের সঙ্গে সোশ্যাল মিডিয়া কিংবা মেসেজের মাধ্যমে শেয়ার করবে। এর ফলে ইউজাররা পাবে কমিশন । তবে এই কমিশনের ব্যাপারটা সম্পূর্ণভাবে নির্ভর করবে গ্রাহক কি জিনিস এবং কত টাকার জিনিস নিচ্ছেন।

অ্যাপটিকে অনেকেই পছন্দ করেছেন। ছোট ব্যবসায়ীরা এরকম একটি উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। করোনার মত মহামারীর সময় বেশিরভাগই মানুষরা অনলাইনে ব্যবসা শুরু করেছিল যার ফলে অফলাইনের ব্যবসায়ীরা অনেক বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন, কিন্তু এর মধ্যেও অনেক অফলাইনের ব্যবসায়ীরাও অনলাইনে ব্যবসা করা শুরু করে দিয়েছে।