আগামী ৪৮ ঘন্টায় অ’তি ভা’রী বৃষ্টিপাতের সম্ভাবনা কলকাতা জু’ড়ে, ভা’স’বে গো’টা বাংলা

বিগত কয়েকদিন ধরেই দক্ষিণবঙ্গে ভারী বর্ষণ শুরু হয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে জানানো হয়েছে, আগামী ৪৮ ঘণ্টায় পশ্চিমবঙ্গের বেশ কিছু এলাকায় হালতা থেকে মাঝারি বর্ষণের সম্ভাবনা রয়েছে। আজ সারাদিন দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টিপাত হবে বলে জানানো হয়েছে। এদিকে বৃষ্টিপাতের দরুন কলকাতাসহ আশে পাশের অঞ্চল ইতিমধ্যেই জলমগ্ন হয়ে গিয়েছে।

পাটুলি, বাঘাযতীন, আলিপুর, বেহালা, তারাতলা, সাদার্ন অ্যাভিনিউ, শরৎ বসু রোজ, বালিগঞ্জ, কসবা, কলেজ স্ট্রিট, চিত্তরঞ্জন অ্যাভিনিউ, আমহার্স্ট স্ট্রিট জলের তলায় চলে গিয়েছে। এদিকে আবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, কলকাতাক একাধিক জায়গায় আজও ভারী বর্ষণের সতর্কবার্তা জানানো হয়েছে। হাওয়া অফিস সূত্রে খবর, সক্রিয় নিম্নচাপ অক্ষরেখা ও ঘূর্ণাবর্তের কারণেই কার্যত বৃষ্টিপাত চলছে দক্ষিণবঙ্গ জুড়ে।

নিম্নচাপ অক্ষরেখা এবং ঘূর্ণবাতের কারণেই প্রধানত চলতি সপ্তাহ জুড়ে বৃষ্টিপাত হবে বলে জানানো হয়েছে। আজ এবং আগামীকাল দক্ষিণবঙ্গের বিভিন্ন প্রান্তে ভারী বর্ষণের সতর্কবার্তা দেওয়া হয়েছে। প্রাকৃতিক দুর্যোগের কারণে সমুদ্র উত্তাল থাকবে। যে কারণে মৎস্যজীবীদের মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও চলবে বৃষ্টিপাত।

দার্জিলিং জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, কালিম্পং, মালদা ও দুই দিনাজপুরে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও সংলগ্ন বাংলাদেশের ওপর সক্রিয় ঘূর্ণবাত রয়েছে। পশ্চিম পঞ্জাব থেকে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত নিম্নচাপ বিস্তৃত রয়েছে। যে কারণে বৃষ্টিপাতের সম্ভাবনা ক্রমশ বাড়ছে।