দলে আমিই শে’ষ কথা, কাকে ক’ড়া বা’র্তা দিলেন মমতা?

অনেকেই মনে করছেন তৃণমূলের এখন প্রধান মুখ অভিষেক বন্দ্যোপাধ্যায়। এবার সেই ভাবনা-চিন্তা কে পরিষ্কার করতে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় , স্পষ্ট জানিয়ে দিলেন তিনিই দলের শেষ কথা। এই কথা কি শুধুই দলের কর্মীদের উদ্দেশ্যে? না অভিষেক বন্দ্যোপাধ্যায়ের উদ্দেশ্যেই এই বার্তা মমতা বন্দ্যোপাধ্যায়ের?

বর্তমান সময়ে দেখা যাচ্ছে দলের বিভিন্ন কাজে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে এগিয়ে রাখছে মমতা বন্দ্যোপাধ্যায় স্বয়ং। কিন্তু এগিয়ে রাখার অর্থ মানেই যে দলের প্রধান মুখ করে তোলা নয়, সেটা এবার তিনি তার বার্তায় স্পষ্ট বুঝিয়ে দিলেন।

মনে করা হচ্ছে, প্রত্যক্ষভাবে না হলেও পরোক্ষভাবে তিনি অভিষেক বন্দ্যোপাধ্যায় কে উদ্দেশ্য করেই বার্তা দিয়েছেন, পার্টিটা অহংকার করার জায়গা নয়, দলটা গা জোয়ারি করার জায়গাও নয়।আমিই সব এইকথা বলার জায়গাও নয় দল। অনেক কষ্টে দল তৈরী করেছি।

সামনেই তৃণমূলের সাংগঠনিক নির্বাচন, তার আগেই এই বার্তা সবার উদ্দেশ্যে। রাজনৈতিক পর্যবেক্ষকরা মনে করছেন, এটা স্পষ্ট জমি দলের সুপ্রিমো এখনো স্বয়ং মমতা বন্দ্যোপাধ্যায়, তিনি দলের সব। আর সেই কারণেই এই সমস্ত কথা যে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে উদ্দেশ্য করেই সেটা স্পষ্ট।