সাবানের রং লাল-নীল-সবুজ-কমলা হলেও ফেনা কেন সবসময় সাদা-ই হ’য়ে থা’কে?

স্নান করার সময় গায়ে লাগানো থেকে শুরু করে কাপড় কাঁচা, বাসন মাজা সমস্ত কিছুতেই সাবানের ব্যবহার আমরা করে থাকি কিন্তু কখনো কি ভেবে দেখেছেন যে আমরা বিভিন্ন রঙের যে সাবান ব্যবহার করে থাকি সেগুলোর রং বিভিন্ন রকম হলেও ফেনা সাদা হয় কেন?

আসলেই এই গোটা ব্যাপার এর পিছনে রয়েছে একটি বৈজ্ঞানিক ব্যাখ্যা। এই প্রতিবেদনে আমরা সেই বৈজ্ঞানিক ব্যাখ্যা সম্পর্কে আলোচনা করব। কিন্তু সবার আগে আমাদের জানা প্রয়োজন যে সাবানে কেন ফেনা হয়? আসলে সাবানে সোডিয়াম স্টিয়ারেট অথবা পটাশিয়ামেট থাকার কারণে সাবানের ফেনা হয় কিন্তু প্রশ্ন সাবানের রং যদি গোলাপি, সবুজ, লাল, কালো হয় তবে কেন সেই রংবেরঙের সাবান থেকে ও ফেনা সাদা রঙের বেরোয়?

আসলে ব্যাপারটা হল সাবান যখন বলে তখন জল এবং বাতাসের মিশ্রণে সাবানের বুদবুদ তৈরি হয় সাবানে যে ফেনা দেখা যায় সেটা আসলে হলো বুদবুদের সমষ্টি। ফেনার মধ্যে যখন আলো প্রবেশ করে তখন ফেনা নানা দিকে প্রতিফলিত করে কারণেই সাবানের ফেনাকে স্বচ্ছ দেখায়।

আরো পড়ুন: কেন স্মার্টফোনগুলিতে এখন রিমুভেবল ব্যা’টা’রি দেওয়া হ’য় না?

ফেনার মধ্যে আলো এত দ্রুত বেগে যায় যে সমস্ত রং ভেঙ্গে গিয়ে হেনাকে সাদা দেখায়। ২৮০০ খ্রীষ্টপূর্বাব্দে ব্যাবিলনীয়রা এই সাবান আবিষ্কার করেছিলেন তারা পশুর চর্বি, জল এবং ছাই মিশিয়ে সাবান তৈরি করেছিলেন কিন্তু পরবর্তীকালে সেই সময়ের সাবান তৈরি থেকে পরবর্তীকালে সাবান তৈরির ব্যাপারের মধ্যে অনেক পার্থক্য ঘটে। বর্তমানে বাজারে নানা রকমের সাবান পাওয়া যায়।