সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

ভগবান গণেশের পুত্রের না’মে করুন নিজের সন্তানের নামকরণ, সুখ-শা’ন্তি ব’জা’য় থা’ক’বে পরিবারে

বাড়িতে নতুন সদস্যের আগমনে বা বলা যায় একটা সন্তান হলে তার নামকরণ কি করা হবে সেই নিয়ে অনেকেই অনেক চিন্তা ভাবনা করেন। অনেকেই আছেন যারা তিথি, পক্ষ দেখে নিজের সন্তানের নাম রাখেন, তো কেউ আবার দেব – দেবীর নাম রাখেন। দেব দেবীদের নাম রাখা শুভ বলে মনে করেন অনেকেই। বুদ্ধিমান ও সিদ্ধিদাতা বলে আমরা গণেশের কথাই জানি।

গণেশ ঠাকুরের নাম তাই অনেকেই রাখেন। কিন্তু আপনি জানেন কি গণেশের দুই পুত্র আছে শুভ ও লাভ। আর তার এই পুত্রদের নামে আপনার সন্তানের নাম করণ করলে অনেক ভালো কিছু আপনার বাচ্চার সাথে যুক্ত হবে। সিদ্ধিদাতা গণেশের বাচ্চাদের কিছু নাম এই প্রতিবেদনে দেওয়া হলো।

১. আলেখ :- আলেখ নামটি ভারতীয়রা খুব পছন্দ করা করেন। আলেখ নামের অর্থ হল শেখা, ভগবান শিবের অনেক নামের মধ্যে একটি, এটির মনে কোনো কিছু শিক্ষা অর্জন করা, জানা এবং জ্ঞান বৃদ্ধি করা।

২. অগম্য:- অগম্য সেই যার আগ্রহ আছে সব বিষয়ে জ্ঞান অর্জন ও শেখার আগ্রহ রয়েছে।

আরো পড়ুন: সামনেই পঞ্চায়েত ভো’ট, নিত্য পণ্যের দা’ম ক’মা’তে জ’রু’রি বৈঠক মমতার

৩. অঞ্জয়:- আপনি আপনার ছেলের জন্য অঞ্জয় নামটিও বেছে নিতে পারেন। অঞ্জয় নামের অর্থ অপরাজেয়, বিজয়ী, বিজয় এবং সুবিধা।

৪. কুরেশ বা কুরাইশ:- কুরাইশ নামের অর্থ “পৃথিবী, প্রান্ত”। একটি আরব সম্প্রদায় যার মধ্যে নবী মুহাম্মদ ছিলেন, নবী মুহাম্মদের পূর্বপুরুষ। যদি আপনার ছেলের নাম ‘K’ অক্ষর থেকে উদ্ভূত হয় তবে আপনি তার নাম কুরাইশ রাখতে পারেন। মুসলিম নামের তালিকায় এই নামটি আসে। কুরাইশ নামের অর্থ “পৃথিবী, প্রান্ত”।

৫. জিরাইয়া:- আপনি আপনার মেয়ের জন্য এই নামটি বেছে নিতে পারেন। এই নামের লোকেরা সৎ, জনপ্রিয়তা অর্জন করে এবং উদ্ভাবক হয়। তারা শক্তিশালী, সংকল্পবদ্ধ, আসল এবং চরিত্রে সুন্দর।

৬. সানিস্ট :- আপনি আপনার বাচ্চা ছেলের একটি সুরেলা নাম দিতে পারেন যখন নামটি ‘S’ অক্ষর থেকে এসেছে। সনিষ্ঠ নামের অর্থ হল “জীবনে সর্বাধিক লাভ করা”।

৭. অসয়ান্থ :- অস্বন্থ নামের অর্থ হল জ্ঞানের গাছ, বৃক্ষ যেখানে বুদ্ধ ধ্যান করেছিলেন এবং জ্ঞান অর্জন করেছিলেন। তাই চাইলে এই নামটি আপনি আপনার ছেলের জন্য রাখতেই না।