সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

বর্ধমান থেকে টলিউডের নম্বর ১ নায়িকা হওয়ার জন্য ছা’ড়’তে হয় অনেক কিছু! শুভশ্রীর জা’র্নি কেমন ছিলো?

৩১-এ পা রাখলেন টলিউড খ্যাত অভিনেত্রী শুভশ্রী গাঙ্গুলী। আজ তার অবশ্য এই একটা পরিচয়ই নয়, তিনি বিখ্যাত পরিচালক রাজ চক্রবর্তীর স্ত্রী এবং ছোট্ট ইউভানের মা। ৩রা নভেম্বর ছিল শুভশ্রীর জন্মদিন। জন্মদিনে পরিবারের সঙ্গে বিশেষ মুহূর্ত ভাগ করে নিলেন অভিনেত্রী। আজ এই ৩১ বছরের মধ্যেই তিনি টলিউডের একজন প্রতিষ্ঠিত নায়িকা হয়ে উঠেছেন। অভিনয় থেকে শুরু করে সংসার, মায়ের দায়িত্ব সবটাই অত্যন্ত দক্ষতার সঙ্গে সামলাচ্ছেন শুভশ্রী। তবে আজ সাফল্য ধরা দিলেও প্রথম দিকে টলিউডের এই পথটা তার কাছে খুব একটা মসৃণ ছিল না।

তার বেড়ে ওঠা কলকাতায় নয়। আদ্যপান্ত বর্ধমানের মতো মফস্বলের মেয়ে তিনি। অভিনয় জগতে কেরিয়ার গড়ার সময় পাশে পেয়েছিলেন শুধু মা এবং দিদি দেবশ্রী গাঙ্গুলীকে। আজ তিনি যতটা হতে পেরেছেন তা কখনোই তার দিদি ও মায়ের সমর্থন ছাড়া সম্ভবপর হতো না। প্রথম দিকে তিনি টলিউডের গার্ল নেক্সট ডোর হয়েই থেকে যাচ্ছিলেন। নায়িকা হিসেবে নয়, টলিউডে তার অভিষেক হয়েছিল নায়কের বোন হিসেবে। তার এই স্পোর্টসওম্যান স্পিরিটই হয়তো তাকে টলিউড ময়দানে টিকিয়ে রেখেছে।

২০০৬ সালে ‘ফেয়ারেভার আনন্দলোক নায়িকার খোঁজে’ জিতে নিয়েছিলেন তিনি। তবে তাতে শুভশ্রীর জন্য টলিউডের পথ খুলে যায়নি। টলিউড তখনও শুভশ্রীর হাতের নাগালের বাইরেই ছিল। শুভশ্রী তার অভিনয় জীবন শুরু করেন ২০০৮ সালে, ওড়িয়া ফিল্ম ইন্ডাস্ট্রিতে। টলিউডে দু’বছর চেষ্টা চালানোর পর শেষমেষ ওড়িয়া পরিচালক অশোক পতির প্রস্তাব আর ফেরাতে পারেননি তিনি। তার অভিনীত প্রথম সিনেমা ছিল, ‘মাতে লা লাভ হেলারে’। তেলেগু অ্যাকশন কমেডি ‘স্টুডেন্ট নং ওয়ান’ এর ওড়িয়া রিমেক ছিল এটি।

এদিকে টলিউডে প্রভাত রায় তখন জিত-স্বস্তিকার জুটি নিয়ে ‘পিতৃভূমি’ ছবি বানাচ্ছিলেন। সেই ছবিতে শুভশ্রী হয়েছিলেন জিতের বোন। ছবিতে শুভশ্রীর অভিনয় ছিল নজরকাড়া। আর তাই ২০০৮ সালে সোহম চক্রবর্তীর বিপরীতে ‘বাজিমাত’ ছবিতে প্রথম নায়িকা হিসেবে দেখা যায় অভিনেত্রীকে। প্রথম ছবিতে অভিনয় করেই বাংলা ফিল্মের শ্রেষ্ঠ নবাগতার পুরস্কার জিতে নিয়েছেন তিনি। ব্যস, তারপর আর তাকে পিছনে ফিরে তাকাতে হয়নি।

জিতের বিপরীতেও নায়িকার ভূমিকায় ‘বস’, ‘গেম’, ‘অভিমান’ এর মত সুপারহিট ছবিতে অভিনয় করেন তিনি। এমনকি রাজ চক্রবর্তী পরিচালনাতে তিনি একাধিক ছবিতে অভিনয় করার সুবাদে তাদের আলাপ-পরিচয় ঘটে। সেখান থেকেই ধীরে ধীরে প্রেম এবং সবশেষে বিবাহবন্ধনে আবদ্ধ হয় তারা। আজ তারা টলিউডের সুখী দম্পতি। রাজ এবং শুভশ্রী দুজনেই সোশ্যাল মিডিয়ায় বেশ অ্যাক্টিভ। প্রায়শই সংসারের খুটিনাটি শেয়ার করে নেন ভক্তদের সাথে। জন্মদিনে আনন্দ করলেও এই কয়েকদিন আগেই পা মচকে গিয়ে ব্যথা পেয়েছেন অভিনেত্রী।