কলকাতা ও দক্ষিণবঙ্গের বাসিন্দারা ক’বে দে’খ’তে পারবেন পরিষ্কার আকাশ?

বিগত বেশ কয়েক সপ্তাহ ধরেই সারা রাজ্য জুড়ে প্রবল বৃষ্টিপাত শুরু হয়েছে। উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গ জুড়ে চলছে বিক্ষিপ্ত বৃষ্টিপাত। আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, এখনই বৃষ্টিপাত কমার কোনো সম্ভাবনা নেই। উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গ জুড়ে আজ চলছে আগামী কয়েকদিন সেরকমই বৃষ্টিপাত চলবে বলে জানানো হয়েছে। তবে কলকাতাবাসীর জন্য স্বস্তির খবর, আগামী কয়েকদিন কলকাতায় সেভাবে বৃষ্টিপাত হবে না।

আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গের তুলনায় উত্তরবঙ্গে অধিক বৃষ্টিপাত হবে বলে জানানো হয়েছে। শুক্রবার সকালে আলিপুর আবহাওয়া দপ্তর এর তরফ থেকে এমনটাই জানানো হয়েছে। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, পাঞ্জাব থেকে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে একটি মৌসুমী অক্ষরেখা। এই অক্ষরেখা ঝাড়খন্ডের ঘূর্ণাবর্ত ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে চলে গিয়েছে। যার কারণেই কার্যত বৃষ্টিপাত এখনই বন্ধ হচ্ছে না বলে জানানো হয়েছে।

আজ বীরভূম এবং মুর্শিদাবাদে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টিপাত হতে পারে বলে জানানো হয়েছে। আজ সারাদিন কলকাতার আকাশ থাকবে মেঘলা। সারাদিনে দু-এক পশলা হালকা বৃষ্টিপাত হতে পারে কলকাতায়।

আজ সকালে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবারে সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। বাতাসের জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৩ শতাংশ রয়েছে। গত ২৪ ঘন্টায় কলকাতায় বৃষ্টিপাত হয়নি।