সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

৯০,০০০ কোটি টা’কা কেন্দ্র থে’কে পা’ও’না আছে, দা’বি মমতার

পশ্চিমবঙ্গ সরকার একেবারে প্রথম থেকেই কেন্দ্রকে বিঁধে আসছে, এই তোপ দাগা নতুন কিছু নয়।এর আগেও অনেকবার মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রকে কটাক্ষ করে অনেক কথাই বলেছে। তাই এবারও ঠিক একই পথেই হাঁটলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

আজ শুক্রবার রাজ্য বিধানসভায় বাজেট পেশের সময়, ফের এক বার কেন্দ্রকে নিশানা করলো মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বললেন এখনও কেন্দ্র ৯০০০০ কোটি টাকা বকেয়া রেখেছে, বুলবুল ও ইয়াসের ক্ষতিপূরণ এখনও দেয় নি কেন্দ্রীয় সরকার।

তবে তিনি জানিয়েছেন করোনা আবহের মধ্যেও রাজ্যের আয় বৃদ্ধি পেয়েছে সাথে বাজেটের বরাদ্দ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে।তিনি আজ শুক্রবার কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগে বলেছেন, ৯০ হাজার কোটি টাকা এখনও পাওনা কেন্দ্রীয় সরকারের থেকে।রাজ্যের টাকা তুলে নেওয়া হয়, কিন্তু রাজ্যকে টাকা দেওয়া হয় না।

আরো পড়ুন: সূর্য রাশি পরিবর্তন ক’র’তে চলেছে, কোন ৪ রাশি বি’শে’ষ লাভবান হবেন জেনে নিন

জিএসটি আদায় হচ্ছে, কিন্তু। রাজ্য তার হকের টাকা পাচ্ছে না। এখানেই শেষ নয়, তিনি আরও বলেন বুলবুলের ৬ হাজার ৩৩৪ কোটি টাকা , আমফানের ৩২ হাজার ৩১০ কোটি টাকা ও ইয়াসের ৪ হাজার ২২২ কোটি টাকা বকেয়া আছে কেন্দ্রের তরফ থেকে। এদিকে আরো তোপ দেগেছেন, ডিভিসি ড্রেজিং করছে না কেন্দ্র।

ঘাটাল মাষ্টার প্ল্যান এখনও পরে আছে।কোনো কাজ করে নি কেন্দ্র। ফারাক্কার জন্য টাকা দেয় নি কেন্দ্র। কোনো প্রকল্পের জন্য টাকা দিচ্ছে না কেন্দ্র। মানুষ ব্যাঙ্কে টাকা রাখছে, কিন্তু সেই টাকা আদও ফেরত পাবে কিনা সন্দেহ।

কিন্তু এর জবাব আবার দিয়েছে শুভেন্দু অধিকারী। তিনি বলেন, তিনি ৯০,০০০ কোটির গল্প শোনাচ্ছেন। এই বাজেট রাজনৈতিক বিবৃতিতে ভরা একটি বাজেট। দিশাহীন বাজেট এটি। তাছাড়া এই বাজেটে নেই কোনো জমি নীতি।সরকারি কর্মী মহল একেবারেই হতাশ। এই বাজেটে শুধু কেন্দ্রের সমালোচনা করা হয়েছে।