আপনি অজান্তেই জানিয়ে দিচ্ছেন আপনার পাসওয়ার্ড, ক্ষতির সম্মুখীন হওয়ার আগেই জানুন কি করবেন

বর্তমান প্রজন্মের দুনিয়া ডিজিটাল দুনিয়া। ডিজিটাল দুনিয়ায় সব কিছুই অনলাইন মারফত সম্পন্ন হচ্ছে। প্রযুক্তির যত উন্নয়ন ঘটছে, ততই পাল্লা দিয়ে বাড়ছে হ্যাকারদের উপদ্রব। ডিজিটাল দুনিয়ার “সেফটি কি” হিসেবে ব্যবহৃত হয় পাসওয়ার্ড। এই পাসওয়ার্ডের আড়ালেই অনেক গোপন তথ্য, প্রয়োজনীয় ডেটা সংরক্ষিত থাকছে। তবে হ্যাকারদের উপদ্রবে সেই পাসওয়ার্ড সিস্টেমটিও এখন আর নিরাপদ নয়।

বড় বড় কোম্পানির ইউজারদের ডিজিটাল দুনিয়ার পাসওয়ার্ড হ্যাক করে ইউজারনেম ও পাসওয়ার্ড বাজারে চড়া দামে বিক্রি করছে হ্যাকাররা। প্রায়ই এমন গুরুতর অভিযোগ ওঠে। এর ফলে সাধারণ মানুষের বিভিন্ন অ্যাকাউন্টের ইউজারনেম ও পাসওয়ার্ড প্রকাশ্যে চলে আসছে এমনকি বিক্রিও হয়ে যাচ্ছে। এই সমস্যা এড়ানোর উপায় কি? সাইবার বিশেষজ্ঞরা জানাচ্ছেন আপনার একান্ত গোপন তথ্য কখনো সাইবার হ্যাকারদের কবলে পড়েছে কিনা তা জানার জন্য বেশ কিছু ব্যবস্থা রয়েছে।

এর জন্য প্রয়োজনে HaveIBeenPwned.com ওয়েবসাইটে গিয়ে নিজের ইমেইল মারফত জেনে নিতে পারবেন, আপনার ইমেইল আইডি কখনো সাইবার হামলার মুখোমুখি হয়েছে কিনা। এছাড়াও রয়েছে পাসওয়ার্ড চেকআপ এক্সটেনশন ব্যবস্থাটি যা গুগল ক্রোম অথবা অন্য কোন ক্রোমিয়াম বেসড ব্রাউজারের সাহায্যে প্রয়োজনে চেক করে নিতে পারবেন।

এছাড়াও পাসওয়ার্ড ম্যানেজার টুলগুলিকে ব্যবহার করেও আপনি এ বিষয়ে নিশ্চিন্ত হতে পারেন। তবে যদি কখনো মনে হয় আপনার পাসওয়ার্ডটি চুরি হয়ে গেছে তাহলে নিজের একাউন্টে লগ ইন করে লগ আউট অফ অল সেসন অপশন সিলেক্ট করুন এবং তার পরে পাসওয়ার্ড বদলে দিতে পারেন। প্রাইভেসি রাইটস ক্লিয়ারিং হাউসের টুল ব্যবহার করেও প্রয়োজনে ‌ নিজের পাসওয়ার্ডটি সম্পর্কে নিশ্চিন্ত হতে পারেন।