Google সার্চে গিয়ে করলেন ছোট্ট ভুল, তাতেই ৮০ হাজার টাকা হারালেন এই ব্যক্তি, আপনিও থাকুন সজাগ

গুগল সার্চ করে স্রেফ কাস্টমার কেয়ারের নাম্বার খুঁজে বের করতে গিয়েই সাইবার অপরাধীদের খপ্পরে পড়লেন এক ব্যক্তি। ফলস্বরূপ তার অ্যাকাউন্ট থেকে খোয়া গেল প্রায় আশি হাজার টাকা! ঘটনাটি ঘটেছে খোদ রাজধানী শহর দিল্লিতে। এক ব্যক্তি শুধু ক্যুরিয়ার কোম্পানি DTDC-র কাস্টোমার কেয়ারের নম্বর খুঁজেছিলেন গুগলে। ব্যাস, পরক্ষণেই গুগল প্লাটফর্মে ঘাপটি মেরে বসে থাকা জালিয়াতদের খপ্পরে পড়ে গেলেন তিনি।

জানা যাচ্ছে, ওই ব্যক্তি কুরিয়ার কোম্পানির নিজস্ব ওয়েবসাইট থেকে কাস্টমার কেয়ারের নাম্বার সার্চ করেন নি। তিনি গুগলে সার্চ করেই যেমন-তেমন একটি ওয়েবসাইট থেকে কাস্টমার কেয়ারের নাম্বার নিয়ে ফোন করে বসেন। বলা বাহুল্য, এই ফোন নাম্বারটি সাইবার অপরাধীদের ফোন নাম্বার ছিল। তারা ওই ব্যক্তিকে কুরিয়ার সার্ভিস দেওয়ার নাম করে তার সমস্ত ব্যাংক ডিটেইলস হাতিয়ে নিয়ে জালিয়াতি করেছে।

জালিয়াতেরা ওই ব্যক্তির থেকে প্রাপ্ত তথ্য গুগোল শিটে জমা করতে থাকে। এরপর প্রতারকেরা তাকে TeamViewer QuickSupport-এর লিঙ্ক পাঠিয়ে তা ডাউনলোড করতে বলে। প্রতারকদের কথামতো সেটি ডাউনলোডও করে নেন ওই ব্যক্তি। এরপর তারা ওই ব্যক্তির ঠিকানা এবং ব্যাংক ডিটেইলস জানতে তাকে দুই টাকার ট্রানস্যাকশন করার নির্দেশ দেয়। ট্রানজাকশন না হলে কুরিয়ার পাঠানো যাবে না বলে হুমকিও দেয় তারা।

প্রতারকদের কথায় বিশ্বাস করে ডেবিট কার্ডের মাধ্যমে ট্রানজাকশন করে বসেন প্রতারিত ব্যক্তি। TeamViewer QuickSupport অ্যাপ্লিকেশনের মাধ্যমে ততক্ষণ ওই ব্যক্তির স্মার্ট ফোনের ডিসপ্লের উপর নজর রাখতে শুরু করেছিল প্রতারকেরা। এরপর ওই ব্যক্তির মোবাইলে একটি ওটিপি আসে। সাইবার অপরাধীরা TeamViewer QuickSupport-এর মাধ্যমে তা দেখে নিয়েই গ্রাহকের একাউন্ট থেকে দুই দফায় ৪০ হাজার টাকা করে মোট ৮০ হাজার টাকা তুলে তাকে সর্বস্বান্ত করে দেয়। তাই এবার থেকে কোনো সংস্থার কাস্টমার কেয়ারের নাম্বার পেতে চাইলে সরাসরি ওই সংস্থার ওয়েবসাইট থেকে তা খোঁজ করুন। অন্য কোনো অজানা ওয়েবসাইট থেকে নয়।