মিলতে পারে স্বস্তি, পেট্রোলের দাম কমতে পারে প্রায় ২০ টাকা

বিগত প্রায় এক মাস ধরে লাগাতার দামবৃদ্ধির পর অবশেষে আমজনতার জন্য পেট্রোপণ্যের দাম কমানোর পথে হাঁটছে কেন্দ্রীয় সরকার। পেট্রোপণ্যের দাম কমানোর জন্য আপাতত পেট্রোল-ডিজেলকে জিএসটির আওতায় আনার পরিকল্পনা চলছে বলেই জানাচ্ছে কেন্দ্র। এরফলে পেট্রোল এবং ডিজেলের মাত্রাতিরিক্ত দামে রাশ টানার সম্ভব হবে, এমনটাই মত কেন্দ্রীয় বিশেষজ্ঞদের। এতে পেট্রোপণ্যের দাম নিয়ে সাধারণ মানুষের অস্বস্তিও কমবে।

মঙ্গলবার কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান কেন্দ্রের এই বিশেষ সিদ্ধান্তের কথা জানালেন। তিনি জানিয়েছেন, পেট্রোল এবং ডিজেলকে আপাতত জিএসটির আওতায় আনার প্রয়াস চালাচ্ছে কেন্দ্র। যার ফলে পেট্রোপণ্যের দাম কিছুটা হলেও কমবে। সাধারণ মানুষও স্বস্তি পাবেন। উল্লেখ্য, এই মুহূর্তে পেট্রোপণ্যের দামে যদি সর্বোচ্চ ২৮ শতাংশ হারে কর লাগু করা হলেও পেট্রোপণ্যের দাম এক ধাক্কায় ১৫-২০ টাকা পর্যন্ত কমে যেতে পারে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

প্রসঙ্গত, বিগত এক মাস ধরে পেট্রোপণ্যের দাম ক্রমাগত ঊর্ধ্বমুখী। পেট্রোপণ্যের দাম কমানো নিয়ে রীতিমতো কেন্দ্র-রাজ্য তরজা চলছে। এদিকে দেশের বেশ কিছু রাজ্যে পেট্রোলের দাম সেঞ্চুরি হাঁকানোর পথে এগিয়েছে। এমতাবস্থায় পেট্রোল-ডিজেলের দাম নিয়ে কেন্দ্রের প্রতি আমজনতার ক্ষোভ বাড়ছে। সেই ক্ষোভ প্রশমনে এবার নড়েচড়ে বসেছে কেন্দ্রীয় প্রশাসন। তাই এবার পেট্রোপণ্যের দাম কমানোর পথেই হাঁটছে কেন্দ্র।