WOW: সপ্তাহে ৪ দিন কাজ, অন্যদিন গুলো ছুটি, শোরগোল বিশ্ব জুড়ে

সপ্তাহের ছয়দিনের কাজের রীতিতে বদল আনলো স্পেন। বিশ্বের প্রথম দেশ হিসেবে ইউরোপের এই দেশেই প্রথম চালু হলো সপ্তাহে চারদিন কাজের রীতি। বিশ্বের অন্যান্য দেশগুলি যখন কর্মক্ষেত্রে এই নতুন কর্ম রীতি চালু করার সাহস দেখাতে দ্বিধাবোধ করছে তখন ইউরোপের এই ছোট্ট দেশেই পরীক্ষামূলকভাবে চালু হয়ে গেল সপ্তাহে চারদিন কাজ করার রীতি।

করোনা পরবর্তী পর্যায়ে নতুন কর্মপদ্ধতি আনার চিন্তাভাবনা চালাচ্ছে সারা বিশ্ব। এই নতুন পদ্ধতিতে সপ্তাহের কাজের দিনে কাটছাঁট করার চিন্তাভাবনা চলছে। আপাতত পরীক্ষামুলকভাবে স্পেনের বিভিন্ন সংস্থা সপ্তাহে চারদিন কাজের দিন হিসেবে চিহ্নিত করে রেখে কর্মকাণ্ড এগিয়ে চলেছে। এর ফলে সপ্তাহের বাকি দিনগুলি ছুটিতে থাকবেন কর্মীরা।

কাজের দিন কমলেও দিনে কাজের গড় সময়ে এখনই কোনো পরিবর্তন আনেনি স্পেন। অর্থাৎ দিনে আট ঘন্টা কাজের সময় বহাল থাকছে। সেইমতো সপ্তাহে ৩২ ঘন্টা কাজ হবে। আপাতত দেশের বিভিন্ন স্কুল, বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য সরকারি দফতরে পরীক্ষামূলকভাবে এই পদ্ধতি চালু হয়েছে। সরকারের এই উদ্যোগে স্পেনের নাগরিকদের মধ্যে দ্বৈত প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।

স্পেনের নাগরিকদের একাংশ সরকারের এই বিশেষ সিদ্ধান্তের প্রশংসা করছেন। বিশেষত কর্মীদের স্বস্তি দেওয়ার জন্য সরকারের এই বিশেষ উদ্যোগকে সমর্থন করছেন অনেকেই। তবে প্রগতিশীল চিন্তাভাবনার অধিকারীরা এতে অশনিসংকেত দেখছেন। তাদের মতে সরকারের এই সিদ্ধান্তের ফলে স্পেনের কর্মসংস্কৃতিতে কু-প্রভাব পড়বে।