WOW, রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে উড়লো জাতীয় পতাকা, দুবছরের জন্য অস্থায়ী সদস্য হলো ইন্ডিয়া

আন্তর্জাতিক মহলে বিশেষ জায়গা করে নিলো ভারতীয় জাতীয় পতাকা। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে আগামী দুই বছরের জন্য অস্থায়ী সদস্যপদ পেয়েছে ভারত। সোমবার থেকেই রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে ভারতের অস্থায়ী সদস্য পদের মেয়াদ শুরু হলো। এই সদস্য পদের দরুণ আগামী দুই বছরের জন্য আন্তর্জাতিক মহলে ভারতের পতাকা বিশেষ জায়গা করে নিয়েছে। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের কার্যালয়ে এদিন ভারতীয় তেরঙ্গা পতাকা উড়লো।

রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে ভারতের সদস্য হিসেবে সংযুক্ত হওয়ার সেই শুভ মুহূর্তে নিরাপত্তা পরিষদের কার্যালয়ে ভারতীয় পতাকা উত্তোলন করলেন রাষ্ট্রপুঞ্জে ভারতীয় প্রতিনিধি এস তিরুপতি। প্রসঙ্গত উল্লেখ্য, ২০২১ সালের আগস্ট মাসেই রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের সভাপতিত্ব করবে ভারত।

এখানেই শেষ নয়। ২০২২ সালেও এক মাসের জন্য রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের দায়িত্ব নেবে ভারত। উল্লেখ্য, নামের আদ্যক্ষর অনুযায়ী প্রত্যেক সদস্য দেশকেই এক মাসের জন্য এই দায়িত্বভার প্রদান করা হয়। এমতাবস্থায় আগামী দুই বছরের জন্য রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য পদ পেয়েছে ভারত। ভারতের এই সাফল্যে স্বভাবতই দেশবাসী অত্যন্ত গর্ব অনুভব করছেন।

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৮ সাল থেকেই রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের সদস্য দেশ গুলির জাতীয় পতাকা উত্তোলনের রীতি শুরু হয়। এক্ষেত্রে পুরনো সদস্য দেশের হাতেই নতুন সদস্য দেশের জাতীয় পতাকা উত্তোলন করিয়ে পুরনো দেশের মাধ্যমে নতুন দেশকে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে স্বীকৃতি দেওয়ানো হয়।