WOW: জানুয়ারি থেকেই বাড়তে পারে ৪ শতাংশ DA, বিরাট খবর অপেক্ষা করছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য

নতুন বছরে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এক বিশেষ সুখবর নিয়ে হাজির কেন্দ্রীয় সরকার। নতুন বছরের প্রথম মাস অর্থাৎ জানুয়ারি থেকেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন বাড়তে চলেছে। কেন্দ্রীয় সূত্রে খবর, জানুয়ারি মাস থেকেই কেন্দ্রের অধীনে কর্মরতদের মহার্ঘ ভাতা অন্তত ৪ শতাংশ বৃদ্ধি করা হতে চলেছে। এ সংক্রান্ত একটি রিপোর্ট প্রকাশ করে জানানো হয়েছে, সপ্তম পে কমিশন অনুযায়ী কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বাড়ানো হতে চলেছে।

উল্লেখ্য, ২০২০ সালের মার্চ মাসেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চলতি বছরের জানুয়ারি থেকে ৪ শতাংশ ডিএ বৃদ্ধির আশ্বাস দিয়েছিলেন। বর্তমানে বেতনের ১৭ শতাংশ মহার্ঘ ভাতা হিসেবে পান কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। মহার্ঘভাতার এই বৃদ্ধির ফলে এবার কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা মূল বেতনের ২১ শতাংশ মহার্ঘ ভাতা পাবেন বলে আশা করা হচ্ছে। জানুয়ারি থেকে এই নিয়ম কার্যকর হবে, ফলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জুন মাস পর্যন্ত অপেক্ষা করার প্রয়োজন পড়বে না বলে জানানো হয়েছে।

এছাড়াও সংসদে কেন্দ্রীয় অর্থমন্ত্রকের প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন, কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং অবসরপ্রাপ্তদের বকেয়া ডিয়ারনেস অ্যালোয়েন্স এবং ডিয়ারনেস রিলিফ দ্রুত মেটাবে কেন্দ্রীয় সরকার। ৪৮.৩৪ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী এর ফলে উপকৃত হবেন বলে জানিয়েছেন তিনি। এই বকেয়া মেটাতে কেন্দ্রীয় সরকারের কোষাগার থেকে অন্তত ১৪,৫৯৫ কোটি টাকা খরচ হবে বলে জানানো হয়েছে।