বিশ্বজুড়ে করোনা অ্যাপের রেটিং প্রকাশ মার্কিন সমীক্ষায়, দেখুন ‘আরোগ্য সেতু’ কত পেল

গোটা বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ক্রমশ বেড়েই চলছে, বাড়ছে মৃত্যু। করোনা মোকাবিলার জন্য বিশ্বের প্রায় প্রতিটি দেশ এই সময় লকডাউনে রয়েছে। এই পরিস্থিতিতে ভারত সরকার ‘আরোগ্য সেতু’ নামে একটি কোভিড অ্যাপ বানিয়েছিল। এই অ্যাপ প্লে স্টোরে রেটিং পেয়েছে ৫ এর মধ্যে ৪.৫ এবং অ্যাপলের অ্যাপ স্টোরে ৫ এর মধ্যে ৪.২ রেটিং পেয়েছে। তবে এই অ্যাপ মার্কিন রিপোর্টে সেরকম কোনো ফল করতে পেলোনা।

বিভিন্ন মাপকাঠির বিচারে দুই পেল ‘আরোগ্য সেতু’। মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি এর বিশেষজ্ঞরা ২৫টি দেশের কোভিড অ্যাপকে বিভিন্ন মাপকাঠির বিচারে পরখ করে দেখেছেন। যেমন অ্যাপের ডেটা হ্যান্ডলিং, গোপনীয়তা, স্বচ্ছতা, ব্যবহারোপযোগিতা, প্রয়োগ ইত্যাদি বিষয়গুলি বিচার করে নম্বর দেওয়া হয়েছে।

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি এর প্রকাশিত রেটিং এ ৫ এর মধ্যে মাত্র ২ পেয়েছে আরোগ্য সেতু অ্যাপ। ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি এর বিচারে শুধুমাত্র প্রয়োজনীয় তথ্য সংগ্রহ আর নির্দিষ্ট সময়ের পর ব্যবহারকারীদের ডেটা মুছে ফেলার ২ টি ক্ষেত্রে সফল হয়েছে ‘আরোগ্য সেতু’। অ্যাপটির ব্যবহার, ডেটা ব্যবহারের সীমাবদ্ধতা এবং তথ্যের স্বচ্ছতার ক্ষেত্রে পাশ করতে পারেনি আরোগ্য সেতু।

ইজরায়েল, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, নরওয়ে, চেক রিপাবলিক, আইসল্যান্ড এবং অস্ট্রিয়ার তৈরি কোভিড অ্যাপ ৫ এর মধ্যে ৫ পেয়েছে। ফ্রান্স, আয়ারল্যান্ড এবং ইরানের তৈরি কোভিড অ্যাপ ৫ এর মধ্যে মাত্র ১ পেয়েছ। চিনের তৈরি কোভিড অ্যাপ কোভিড অ্যাপ্লিকেশন সমীক্ষার ৫ টি মানদণ্ডের কোনওটিতেই পাশ করতে পারেনি।

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন