এই মুহূর্তে বড় খবরঃ চলছে শ্রমিক স্পেশাল ট্রেন, পরিযায়ী শ্রমিকরা কোথায় পাবেন টিকিট, জেনে নিন বিস্তারিত

পরিযায়ী শ্রমিক, পর্যটক এবং পড়ুয়াদের ঘরে ফেরানোর জন্য বড় পদক্ষেপ নিল ভারতীয় রেল। এক রাজ্য থেকে অন্য রাজ্যে পৌঁছে দেওয়ার জন্য বিশেষ ট্রেনের ব্যবস্থা করল রেল। এই বিশেষ ট্রেনের নাম দেওয়া হয়েছে ‘শ্রমিক ট্রেন’। কিভাবে সেই ট্রেনের টিকিট কাটতে পারবেন, জেনে নিন।যাত্রীকে টিকিট কাটার জন্য নোডাল অফিসারের সঙ্গে যোগাযোগ করতে হবে। নোডাল অফিসাররা প্রত্যেক যাত্রীকে পাস দেবেন।

প্রত্যেক যাত্রীর টিকিটের দাম হবে, সেই দূরত্বের মেল ট্রেনের স্লিপার ক্লাসের ভাড়া এবং সঙ্গে অতিরিক্ত ৫০ টাকা। এবার রাজ্যের ওপর নির্ভর করবে এই টাকা রাজ্য নিজে দেবে না যাত্রীর কাছ থেকে নেবে। রাজ্য রেলকে জানাবে কত জন যাত্রী ট্রেনে উঠবেন এবং কোন জায়গা থেকে কোথায় যাবেন। রেল সেই অনুযায়ী রাজ্যকে টিকিট বা পাস দেবে এবং পরে সেই টিকিট পাস যাত্রীর হাতে এসে পৌঁছবে। তৃতীয় দফায় লকডাউন ঘোষণার পর ফের বাড়ি ফেরা নিয়ে উদ্বেগ প্রকাশ শুরু করেছেন পরিযায়ী শ্রমিকরা।

রেলের তরফে গতকাল একটি নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, রেল বিভিন্ন রাজ্যের জন্য নোডাল অফিসার নিযুক্ত করেছে। যাত্রীদের যাত্রার উৎস এবং গন্তব্য যদি ভিন্ন রাজ্য হয়, তবে দুই রাজ্য আলোচনা করে সে সব যাত্রীদের নাম নথিভুক্ত করবে। উৎস-রাজ্য সেই তালিকা রেলের হাতে তুলে দেবে। সেই মতোই রেল টিকিট ছাপাবে। এবং এরপরই সেই টিকিট সংশ্লিষ্ট রাজ্যকে পৌঁছে দেওয়া হবে। তারপর যাত্রীদের মধ্যে টিকিট বণ্টন করবে টিকিটের ভাড়াও সংগ্রহ করবে। নির্দেশিকায় আরও বলা হয়েছে, খাবার এবং জল সংশ্লিষ্ট রাজ্যকেই বহন করতে হবে। ১২ ঘণ্টার বেশি যাত্রা হলে তবেই রেল একবার খাবার দেবে।

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

/p>