“শ্রমিক স্পেশাল”, ভিনরাজ্যে আটকে থাকা সকলকে ঘরে ফেরাতে স্পেশাল ট্রেন নামালো ভারতীয় রেল

এবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে জানা গেছে, তারা অন্য রাজ্যের থেকে শ্রমিক , ছাত্র ছাত্রীদের ফেরানোর জন্য নতুন ট্রেনের অনুমতি দিল। পরীযায়ী শ্রমিকদের ,লক ডাউনের কারণে যারা আটকে পরেছিল তাদের এবার ফেরানোর জন্যই এই উদ্যোগ কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে। এই নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রক যে বিজ্ঞপ্তি জারি করেছে ,সেটার মধ্যে তারা উল্লেখ করেছে, যে এই লক ডাউনের কারণে রাজ্যের বিভিন্ন জায়গায় আটকে পরা শ্রমিক, ছাত্র ছাত্রীরা, সাধারণ মানুষেরা সবাইকে ফেরানোর জন্য রেলমন্ত্রককে রেল চালানোর অনুমতি দেওয়া হচ্ছে।

এর জন্য তারা যেনো তৈরী থাকে। সাথে এখন এর জন্য নিযুক্ত করা হবে নোডাল অফিসার, যারা বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত রাজ্যের সাথে কথা বলে আটকে পরা মানুষের ফেরানোর সাহায্য করবে।আসলে জানা গেছে রাজ্য সরকারের যে উচ্চ পদস্থ কর্মকর্তারা আছেন তাদের নোডাল অফিসার হিসেবে নিযুক্ত করা হবে।

আর এই ট্রেন শ্রমিকদের জন্যই ,আর সেটা পয়লা মে থেকেই চালু করার নির্দেশ দিল স্বরাষ্ট্র মন্ত্রক। আর এই যে ট্রেন গুলো হবে সেটা চলবে পয়েন্ট টু পয়েন্ট। একটি নির্দিষ্ট স্থান থেকে আরেকটি নির্দিষ্ট স্থানে । তাই এটা নিয়েও রাজ্য সরকারের সাথে কথা বার্তা বলার হয়েছে।

এখানেই শেষ না, আরও বলা হয়েছে, করোনা থেকে বাঁচতে যে নিয়ম গুলো আছে সেটা মেনে চলতে হবে। এর জন্য সামাজিক দূরত্ব বজায় রাখাটা খুবই জরুরি। যাদের শরীরে কোনো উপসর্গ নেই তাদের কেবল ট্রেন যাত্রার অনুমতি দেওয়া হবে। কারণ ট্রেনে ওঠার আগেই করা হবে স্ক্রিনিং।

কোনো তাড়া হুড়োর ব্যাপার নেই, নিয়ম মেনে , সামাজিক দূরত্ব বজায় রেখেই করা হবে যাত্রা। আর তাদের যথা স্থানে নামিয়ে দেওয়া হবে ঠিকই, কিন্তু সেখানেও বিভিন্ন নিয়ম কানুন মেনেই করা হবে কাজ। সাথে স্যানিটাইজ করা ও সামাজিক দূরত্ব বজায় রাখাটাও খুব গুরুত্বপূর্ণ,এই সব মেনেই কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে।