এই নিয়ে তিনদিন, ফের উর্ধমুখী পেট্রোল ও ডিজেল, দাম বাড়লো অনেকটাই

পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধির ধারা অব্যাহত রইলো। বিগত তিনদিন ধরেই পেট্রোল-ডিজেলের দাম ক্রমাগত ঊর্ধ্বমুখী। আজও সেই ধারা অব্যাহত রেখে পেট্রোলের দাম লিটার প্রতি ২০ পয়সা এবং ডিজেলের দাম লিটার প্রতি ২৩ পয়সা হারে বৃদ্ধি করা হয়েছে। উল্লেখ্য, গতকাল লিটার প্রতি পেট্রোলের দাম ১৭ পয়সা হারে বেড়ে ৮২.৬৬ টাকা প্রতি লিটার দরে পেট্রোল বিক্রি হয়েছে। ডিজেলের দামও ১৯ পয়সা হারে বেড়ে ৭২.৮৪ টাকা প্রতি লিটার দরে বিক্রি হয়েছে।

আজ সকালেই পেট্রোলের দাম আবারও বৃদ্ধি পাওয়াতে দিল্লিতে লিটার প্রতি পেট্রোল ৮২.৮৬ টাকা দরে বিক্রি হচ্ছে। ডিজেলের দামও বেড়ে ৭৩.০৭ টাকা হয়েছে। জ্বালানি তেলের দাম ক্রমাগত বৃদ্ধি পাওয়াতে গাড়ির মালিকেরা স্বভাবতই বেশ বিপাকে। উল্লেখ্য, আন্তর্জাতিক বাজারে কিন্তু অপরিশোধিত তেলের দাম বেশ কমেছে। কিন্তু ভারতের বাজারে তেলের দাম কম হচ্ছে না। এই নিয়ে দেশে জোর বিতর্কেরও সৃষ্টি হচ্ছে।

উল্লেখ্য, জ্বালানি তেলের দাম বৃদ্ধির পাশাপাশি কেন্দ্রীয় সরকারের তরফ থেকে আবার পেট্রোলের ক্ষেত্রে ১০ টাকা এবং ডিজেলের ক্ষেত্রে ১৩ টাকা এক্সাইজ ডিউটি বৃদ্ধি করা হয়েছে। প্রসঙ্গত, বিগত ২০১৪ সালের নভেম্বর মাস থেকে শুরু করে ২০১৬ সালের জানুয়ারি পর্যন্ত কেন্দ্রীয় সরকার নয় বার পেট্রোপণ্যের উপর ট্যাক্স বৃদ্ধি করেছে। ২০১৪ সালে পেট্রোলের জন্য লিটার প্রতি ৯.৪৮ টাকা এবং ডিজেলের জন্য লিটার প্রতি ৩.৫৬ টাকার ট্যাক্স ধার্য করা হয়েছিল।

এদিকে চলতি বছরের নভেম্বর মাসের ২০ তারিখ থেকেই হিন্দুস্থান পেট্রোলিয়াম এবং ভারত পেট্রোলিয়ামের মতো তৈল সংস্থাগুলি এই নিয়ে মোট কুড়িবার তেলের দাম বৃদ্ধি করলো। যার ফলে গত দুই বছরের নিরিখে এইসময় পেট্রোল এবং ডিজেলের দাম সর্বাধিক রয়েছে। এদিন কলকাতায় প্রতি লিটার পেট্রোল ৮৪.৩৭ টাকায় বিক্রি হয়েছে এবং প্রতি লিটার ডিজেল ৭৬.৬৪ টাকা দরে বিক্রি হচ্ছে।