বড়ো সাফল্য, গত ২০ দিনে লাদাখের ৬টি নতুন শৃঙ্গের নিয়ন্ত্রণ নিজেদের হাতে রাখতে সক্ষম হলো সেনা

এখনও কিন্তু দুই দেশের মধ্যে কোনোভাবেই উত্তেজনার প্রশমন হয় নি। তবে এবার এই অবস্থার মধ্যেই ভারতীয় সেনার জয় বলাই যেতে পারে। কারণ সংবাদ সংস্থা এএনআই এর তরফ থেকে জানা গেছে, গত ২০ দিনের মধ্যে ফিঙ্গার ফোরের কাছে ভারতীয় সেনা ৬ টি শৃঙ্গের নিয়ন্ত্রণ নিজেদের দখলে নিয়েছে, যার ফলে কিনা আরও সহজে চিনের গতিবিধির ওপরে নজর রাখা সম্ভব হবে। গত ২৯ আগষ্টের ঠিক দ্বিতীয় সপ্তাহ থেকে ভারত ৬ টি গুরুত্বপূর্ণ শৃঙ্গকে নিজেদের দখলে করেছে। যার মধ্যে মাগার হিল, গুরুং হিল, রেজাং লা, রেচিন লা, মোখপারি শৃঙ্গগুলো গুরুত্বপূর্ণ।

আসলে প্রথম থেকে এই সব শৃঙ্গ গুলো ফাঁকাই ছিল, কিন্তু সেটা দখল করার পরিকল্পনা নাকি করছিল চিনা সেনারা। কিন্তু তার আগেই সেই শৃঙ্গগুলো দখল করে ভারতীয় সেনা নিজেদের জায়গা পোক্ত করল বলেই মনে করা হচ্ছে।এই শৃঙ্গের দখলদারী নিয়ে দুই দেশের সেনার মধ্যে মানসিক চাপ সৃষ্টি করা হচ্ছিল বলেই জানায় বিশেষজ্ঞরা। তবে এবার সেটা ভারতীয় সেনা দখল করে আরও সুবিধাজনক পরিস্হিতির মধ্যে পরলো বলে জানা যাচ্ছে।

এখন ভারতের জন্য সুবিধাজনক ব্যাপার হল এই শৃঙ্গ গুলো আসলে প্যাংগং লেকের দক্ষিণ থেকে উত্তর প্রান্ত পর্যন্ত। আর সেই কারণেই ভারতের অবস্হান আরও দৃঢ় হয়ে উঠলো বলে জানা গেছে। ইতিমধ্যে চূড়ায় মোতায়েন করা হয়েছে ভারতীয় সেনা। যার ফলে আগের তুলনায় অনেকটাই বেশী নজরদারী চালাতে পারবে বলে জানা গেছে। চিন এখন কয়েক হাজার সেনা মোতায়েন করেছে ঠিকই কিন্তু তাই বলে ভারত যে হাত গুটিয়ে বসে আছে সেটা কিন্তু ভুল। অজিত ডোভাল, বিপিন রাওয়াত ও সেনা প্রধান মনোজ মুকুন্দের কথা মতোই রণকৌশল সাজানো হচ্ছে।