বাজেটের সব তথ্য হাতের মুঠোয়, নতুন অ্যাপ লঞ্চ করলো কেন্দ্র

ফেব্রুয়ারি মাসেই নতুন অর্থবর্ষের বাজেট পেশ করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। নতুন অর্থবর্ষের নতুন বাজেট নিয়ে স্বভাবতই দেশবাসীর আগ্রহ প্রবল। করোনার আক্রমণের পর কোন খাতে কত টাকা বরাদ্দ করলো কেন্দ্র, তা জানতে স্বভাবতই আগ্রহী দেশবাসী। বাজেট বক্তৃতার সফট কপি এবার ঘরে বসেই হাতে পেয়ে যাবেন সাধারণ মানুষ। সে রকমই ব্যবস্থা করলো কেন্দ্রীয় অর্থমন্ত্রক।

শনিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন “ইউনিয়ন বাজেট মোবাইল অ‌্যাপ” নামক একটি বিশেষ অ্যাপ্লিকেশন উদ্বোধন করেছেন। শনিবার বাজেটের “হালুয়া সেরিমনি” পালন করার সময়েই এই অ্যাপ্লিকেশনটি উদ্বোধন করেন অর্থমন্ত্রী। অ্যান্ড্রয়েড এবং আইফোন ইউজাররা এই অ্যাপ্লিকেশনটি নিজেদের মোবাইলে ইন্সটল করতে পারেন।

সার্চ, ডাউনলোড, জুম এবং প্রিন্ট আউট বের করারও সুবিধা রয়েছে এই অ্যাপ্লিকেশনে।অর্থনীতি বিষয়ক দপ্তরের সহযোগিতায় এনআইসি এই অ‌্যাপটি তৈরি করেছে বলে জানানো হয়েছে। আগ্রহীরা ইউনিয়ন বাজেটের ওয়েব পোর্টাল www.indiabudget.gov.in থেকে অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে নিতে পারেন। আগামী পয়লা ফেব্রুয়ারি কেন্দ্রীয় অর্থমন্ত্রী বাজেট পেশ করার পরেই ইউজাররা এই অ্যাপ্লিকেশনে বাজেট দেখে নিতে পারবেন।

প্রসঙ্গত উল্লেখ্য, বাজেট প্রকাশের ক্ষেত্রে অভিনবত্ব এনেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। স্বাধীনতার পর এই প্রথমবার বাজেট ছাপানো হচ্ছে না। সাংসদদের বাজেটের সফট কপি প্রদান করা হবে। করোনার কারণে জমায়েত এড়াতেই কাগজবিহীন কেন্দ্রীয় বাজেট পেশ করতে চলেছে অর্থমন্ত্রক। ডিজিটাল দুনিয়ায় ডিজিটাল বাজেট পেতে চলেছেন দেশবাসী।