উধাও হয়ে যাচ্ছে শীত, কলকাতায় বাড়বে তাপমাত্রা, ঠান্ডার প্রকোপ কী এখানেই শেষ! যা বললো হাওয়া অফিস

নতুন বছরের শুরুটা শীতের কনকনে ঠান্ডার আমেজের মধ্য দিয়ে হলেও ধীরে ধীরে কিন্তু বাংলায় শীতের দাপট কমছে। আবহাওয়া দপ্তরের তরফ থেকেও অবশ্য বিশেষ আশার কথা শোনানো হচ্ছে না। আলিপুরের পূর্বাভাস বলছে, আগামী সপ্তাহের শুরুর দিক থেকেই বাংলার তাপমাত্রা অন্তত ৩ ডিগ্রী সেলসিয়াস উপরের দিকে উঠবে। যে কারণে সকাল এবং রাতের দিকে শীতের আমেজ থাকলেও বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে শীতের প্রভাব কেটে যাবে।

রবিবার সকালেও এই আবহাওয়াই ছিল কলকাতায়। সকালের দিকে তাপমাত্রা কিছুটা নিচের দিকে থাকলেও বেলা গড়ানোর সঙ্গে সঙ্গেই অবশ্য উষ্ণতার পারদ উপর দিকে চড়তে থাকে। তবে এদিন সকালের তাপমাত্রা একেবারেই স্বাভাবিক ছিল বলে জানাচ্ছে আবহাওয়া দপ্তর। মৌসম বিভাগ সূত্রে খবর, এদিন সকালে কলকাতার উষ্ণতার পারদ ১৩.১ ডিগ্রী সেলসিয়াসেই আটকে ছিলো।

তবে এদিন উত্তুরে হাওয়ার দাপট বেশ ভালোমতোই টের পেয়েছে রাজ্যের অন্যান্য জেলা গুলি। রবিবার রাতের দিকে অবশ্য তাপমাত্রার পারদ কিছুটা নিচের দিকে নামলেও সোমবারের তাপমাত্রা ঊর্ধ্বমুখী হবে। ফলে আগামী সপ্তাহের তাপমাত্রা এক লাফে ১৫ ডিগ্রী সেলসিয়াসে পৌঁছাবে বলে জানানো হয়েছে। উল্লেখ্য, পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে ভারতের উত্তর-পশ্চিম দিকের রাজ্যগুলিতে এখন জোর বৃষ্টি হচ্ছে।

তবে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব অবশ্য পশ্চিমবঙ্গে পড়ার কোন সম্ভাবনা নেই বলেই জানাচ্ছে আবহাওয়া দপ্তর। তাই আগামী কয়েকদিনের উষ্ণতায় পারদ নিচের দিকে নামবে। পাশাপাশি বৃষ্টিপাত হবে না বলেই জানাচ্ছে হাওয়া দপ্তর। তবে পশ্চিমী ঝঞ্ঝার দাপটে এই মুহূর্তে দিল্লিসহ বেশকিছু রাজ্য বৃষ্টির জলে ভাসছে। পাশাপাশি, জম্মু কাশ্মীর, লাদাখও বরফে ঢেকেছে।