দুর্গাপুজোতেই কি চ’লে আসবে ক’রো’না’র তৃতীয় ঢে’উ? বিশেষজ্ঞরা যা বলছেন

গতবছর করোনার কারণে বাঙালির সবথেকে বড় উৎসব দুর্গাপূজোর আনন্দ মাটি হয়েছিল। শুধু দুর্গাপুজো, কেন একে একে সব উৎসবের আনন্দের পথেই কাঁটা বিছিয়ে দিয়েছিল করোনা। এই বছরেও বাঙালিদের জন্য একটি অনেক বড় দুঃসংবাদ রয়েছে। শোনা যাচ্ছে, দুর্গাপূজার মধ্যেই নাকি ভারতবর্ষে আছড়ে পড়বে করোনার তৃতীয় ঢেউ। যে কারণে এই বছর দুর্গা উৎসবের আনন্দেও টান পড়বে।

বিশেষজ্ঞদের অনুমান, চলতি বছরের অক্টোবর মাসের মধ্যেই সারা বিশ্বজুড়ে করোনার তৃতীয় ঢেউ শুরু হয়ে যাবে। যার রেশ থাকবে প্রায় এক বছর। এই পর্যায়ে শিশুদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি বলে আশঙ্কা করা হচ্ছে। তবে বিশেষজ্ঞদের মতে এখনই আগাম অনুমান করে নেওয়াটা ঠিক নয়। কিন্তু সর্তকতা অবলম্বন করতেই হচ্ছে। নয়তো করোনার দ্বিতীয় ঢেউয়ের মতো তৃতীয় ঢেউ ভারতের পক্ষে উদ্বেগজনক হয়ে দাঁড়াবে।

গত বছর পুজোর সময়টা কার্যত লকডাউনের মধ্যেই কেটেছে। যে কারণে বাঙালি সেভাবে পুজোতে অংশগ্রহণ করতে পারেনি। দুর্গা পূজাকে কেন্দ্র করে সারা দেশ জুড়ে যে কর্মসংস্থান, ব্যবসা-বাণিজ্য চলে, তাও কার্যত বন্ধ ছিল। এই বছরেও সেই আশঙ্কা আবার দেখা দিয়েছে। দুর্গাপূজার সময় করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়বে বলে অনুমান করা হচ্ছে। তাহলে এই বছরেও বহু মানুষের জীবিকা সংকটের মুখে পড়তে চলেছে বলে অনুমান বিশেষজ্ঞদের।

করোনার তৃতীয় ঢেউ প্রসঙ্গে বিশেষজ্ঞরা ইতিমধ্যেই দেশবাসীকে সতর্ক করতে শুরু করেছেন। তাদের আশঙ্কা শহরের তুলনায় গ্রামের শিশুরাই এই পর্যায়ে বেশি ঝুঁকির মুখে রয়েছে। কারণ শহরের শিশুদের প্রতি অভিভাবকেরা বেশি যত্নবান। গ্রামের ক্ষেত্রে তেমনটা নয়। এই পর্যায়ে সকলকেই সতর্ক হতে হবে বলেই জানাচ্ছেন চিকিৎসা বিশেষজ্ঞরা।