কেন পৃথক ভাবনা, মদের বেলায় ছাড়, শ্রমিকদের জন্য শুধুই নিয়ম, ক্ষুব্ধ দেব

গত ৪ ঠা মে থেকেই দেশের বিভিন্ন জায়গায় খুলে দেওয়া হয়েছে মদের দোকান। আর তারপরেই আমাদের চোখের সামনে অনেক ছবি ভেসে উঠেছে, যে মদের দোকানের সামনে হাজারো মানুষের ভিড়। লাইন দিয়ে মানুষ মদ কিনছে। সরকারী নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে একেবারে মদ কেনার পেছনে লেগেছে তারা। এবার এর মধ্যেই তৃনমূল সাংসদ দেব প্রশ্ন করে বসল। এই মদের দোকানে ভিড় জমছে, তাহলে পরিযায়ী শ্রমিকদের নিয়ে এতো টালবাহানা কেনো?

কারণ আমরা সবাই জানি এখন কেন্দ্র রাজ্যের মধ্যে পরিযায়ী শ্রমিকদের ফেরানো নিয়ে অনেটাই ঝামেলা চলছে। তাই এবার এই নিয়ে মুখ খুললেন দেব, তিনি তার টুইটারে একটি ছবি পোস্ট করেছেন, সেখানে দেখা যাচ্ছে এক জায়গাতে হাজারো মানুষের ভিড়। তারা হল পরিযায়ী শ্রমিক। তিনি ছবি শেয়ার করে ক্যাপশনে লিখেছেন, আমার মনে হয় সপ্তাহে একদিন করে ট্রেন চালানো উচিৎ, যাতে খুব সহজেই পরিযায়ী শ্রমিকেরা নিজেদের বাড়িতে ফিরে আসতে পারে। আর যাতে কোনো সরকার একে অপরের ওপরে দোষারোপ করতে না পারে।

এদিকে বিভিন্ন রাজ্যে যাতে পরিযায়ী শ্রমিকেরা যাতে ফিরতে পারে, তার জন্য ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। কিন্তু সেই ট্রেন দৈনিক চলবে না। কারণ হিসেবে কেন্দ্র জানিয়েছে ভিড় থেকে বাচতেই এই সিদ্ধান্ত। জমায়েত যাতে না হয় সেই কারণেই এই সিদ্ধান্ত। কিন্তু এই কথার পরিপ্রেক্ষিতে দেব জানিয়েছে, আসলে ট্রেনের ভিড় নিয়ে যদি দুশ্চিন্তা হয়, তাহলে বলে রাখি মদের দোকান গুলো কিন্তু খোলা। আর সেখানে কি ভিড় হচ্ছে না? আবার ভাবুন।

এদিকে কেন্দ্র ও রাজ্য শ্রমিকদের ফেরানো নিয়ে দারুণ কথা কাটাকাটির মধ্যেই আছে। কারণ অমিত শাহ মমতা ব্যানার্জীকে চিঠি লিখেছেন, আর সেখানেই তিনি বলেছেন, রাজ্য তাদের শ্রমিকদের ফেরানো নিয়ে কোনোভাবেই সাহায্য করছে না। তারপরে অবশ্য টুইট করে বলা হয় , রাজ্য এখন তাদের শ্রমিকদের ফেরাতে অনেকটাই তৎপর হয়েছেন। কিন্তু এর মাঝেই আবার দেবের টুইট।