কার শ’রী’রে বে’শি মা’ত্রা’য় অ্যান্টিবডি তৈ’রি হচ্ছে! পু’রু’ষ না না’রী? জানুন

নারী শরীরে না পুরুষ শরীরে, কাদের অ্যান্টিবডি বেশি তৈরি হচ্ছে?।ভারতে ক্রমাগত বাড়ছে করোনা সংক্রমণ। ভারতে করোনা পরিস্থিতি দিন দিন ক্রমশ আরো শক্তিশালী ও প্রভাবশালী হয়ে পড়ছে।

তবুও মানুষের কাজ থেমে থাকে না; এই পরিস্থিতিতে মানুষ যতটা সম্ভব বাড়িতে থেকে কাজ করলেও নিরাপত্তা বজায় রাখার চেষ্টা করছেন।পুষ্টিকর খাবার খেয়ে বা শরীরচর্চা করেই হোক তারা ক্রমাগত চেষ্টা করছেন যাতে নিজেদের বা নিজেদের পরিজনদের কেউই কোনোভাবে মহামারীর কবলে না পড়েন।

বিশেষ জরিপ আবার এরই মধ্যে চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেছে। সেই গবেষণার রিপোর্টে বলা হয়েছে,পুরুষদের তুলনায় নারীদের শরীরে করোনার অ্যান্টিবডি বেশি থাকে।

অর্থাৎ তাদের মতে নারীদের করোনাভাইরাস প্রতিরোধ ক্ষমতাও পুরুষদের চেয়ে বেশি।এই জরিপ অনুযায়ী যে তথ্য উঠে এসেছে তাতে দেখা যাচ্ছে যে নারীদের শরীরে ৩৭.১২ শতাংশ এবং পুরুষদের শরীরে ৩৫.০২ শতাংশ অ্যান্টিবডি উপস্থিত রয়েছে।

অপেক্ষাকৃত অনুন্নত এলাকা থেকে নেওয়া রক্তের নমুনায় ৪১.৬১ শতাংশ অ্যান্টিবডি পাওয়া গিয়েছে। মুম্বইয়ের ২৪টি ওয়ার্ডের নাগরিকদের কাছ থেকে সংগ্রহ করা এই ১০ হাজার ১৯৭টি রক্তের নমুনায় ৩৬.৩০ শতাংশ অ্যান্টিবডি পাওয়া গেছে। পুরুষদের মধ্যে বেশি সংক্রমণ হওয়ার কারণ হিসেবে গবেষকেরা জানাচ্ছেন, নারীদের তুলনায় পুরুষদের টি-কোষের সক্রিয়তা কম থাকে।