আস্ত পাখি গিলে খাচ্ছে দৈত্যাকার মাকড়সা, মুহূর্তে ভাইরাল ভিডিও

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি নজিরবিহীন এবং রোমাঞ্চকর ভিডিও ভাইরাল হয়েছে। ভিডিওটিতে দেখা যাচ্ছে, একটি প্রকাণ্ড মাকড়সা তার থেকেও প্রায় দ্বিগুণ আয়তনের একটি পাখিকে আস্ত গিলে খাওয়ার চেষ্টা করছে। সোশ্যাল মিডিয়ায় এই ভিডিওটি দেখে অত্যন্ত বিস্মিত নেটিজেন। কিভাবে সেই মাকড়সাটি তার থেকেও দ্বিগুণ আয়তনের পাখিটিকে গিলে খাওয়ার চেষ্টা করছে, তা দেখে বিস্ময় প্রকাশ করেছেন অনেকেই।

সাধারণত, পাখিদের ছোট ছোট কীটপতঙ্গ, এমনকি বেশ কিছু ক্ষেত্রে মাকড়সা খেতে দেখা যায়। তবে এখানে সম্পূর্ণ উল্টো ঘটনা ঘটছে। নজিরবিহীন এই ঘটনাটি সোশ্যাল মিডিয়ায় “নেচার ইজ স্কেয়ারি” নামক একটি পেজে প্রকাশ করা হয়েছে। শেয়ার হওয়ার পরেই মুহুর্তের মধ্যে ভিডিওটি ভাইরাল হয়ে যায়। ভিডিওটিতে একটি প্রকাণ্ড কালো রংয়ের রোমশ মাকড়শাকে একটি ছোট পাখির দেহ গিলে খেতে দেখে অবাক নেটিজেন।

এই বিশেষ ধরনের প্রকাণ্ড মাকড়সাটি আসলে পৃথিবীতে প্রাপ্ত ভয়ঙ্কর এবং বিশালাকার ট্যারান্টুলা মাকড়সার পরিবারের সদস্য বলে জানা গেছে। এই প্রজাতিটির নাম অ্যাভিকুলারিয়া। এদের শরীর নরম পশমে ঢাকা থাকে, পাশাপাশি এদের লম্বা লম্বা পা থাকে। এক ঝলক দেখলেই মাকড়সাটিকে সাক্ষাৎ মৃত্যুর দূত হিসেবে মনে হবে। এই প্রজাতির মাকড়সা সাধারণত দক্ষিণ আমেরিকার উষ্ণ অঞ্চল গুলিতে দেখতে পাওয়া যায়।

এরা গভীর জঙ্গলে গাছে এবং গুল্ম অরণ্যে বসবাস করে। খিদে পেলে এরা ছোট ছোট পাখি এবং ইঁদুর শিকার করে। ফলে স্বাভাবিকভাবেই পাখিটিকে আক্রমণ করে তাকে আস্ত গিলে খাওয়ার চেষ্টা করছে মাকড়সাটি। তবে শেষ পর্যন্ত নিজের দেহের তুলনায় অত বড় পাখিটিকে মাকড়সাটি উদরস্থ করতে পারলো কি না, তা অবশ্য জানা যায়নি।