হু হু করে বাড়বে পারদ, আগামী ৪৮ ঘণ্টায় বড় আপডেট দিল হাওয়া অফিস

এবার হাওয়া অফিস জানিয়ে দিল আগামী দিন থেকেই রাজ্যের চরবে তাপমাত্রা। কারণ আমরা দেখেছি গত কয়েক সপ্তাহ রাজ্য জুড়ে ঝড় বৃষ্টির দাপট। তো সে কারণেই তাপমাত্রার হের ফের ঘটেছে অনেকটাই। এটা মার্চ মাসের শেষ, কিন্তু এখন দেখা যাচ্ছে গরমের তুলনায় তাপমাত্রা অনেকটাই কম। এই সময়ে হিসেবে আমাদের বাড়িতে ফ্যান না চালালে হয়ই না, কিন্তু এখনও আমাদের গায়ে পাতলা চাদর দিতে হয়।

তাহলে বোঝাই যাচ্ছে পরিস্থিতি। কিন্তু এটা কোনোভাবেই একটা ভালো সংবাদ না। এখন রাজ্যে আপাতত ঝড় বৃষ্টির সম্ভাবনা নেই। তবে এখন দিনের তাপমাত্রা বাড়তে শুরু করেছে।আর এর কারণেই যে আর্দ্রতা জনিত অস্বস্তি বাড়বে রাজ্য জুড়ে সেটা কিন্তু স্পষ্ট। আজ কলকাতার তাপমাত্রা ২৩ ডিগ্রী থেকে শুরু করে ৩২ ডিগ্রীর মধ্যে বিরাজ করছে। গতকালের থেকে তেমন একটা পার্থক্য হয় নি।

তবে এটাই যে আগামী দিনের গরম পরার একটা লক্ষ্য সেটা কিন্তু স্পষ্ট। এখন বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৩৮ থেকে শুরু করে ৯৫ % পর্যন্ত বিরাজ করছে। গত কয়েকদিনের থেকে আজকের আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ তুলনামূলক বেশী, আর এটা যে আগামীতে আরও বাড়বে সেটা স্পষ্ট। এদিকে এই রাজ্যে এখন কোনো ঝড় বৃষ্টির সম্ভাবনা নেই।

তবে এখন জানা গেছে উত্তর পশ্চিম ভারতে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে। আর তার ফলেই সেই সব রাজ্যে ঝড় বৃষ্টির একটা দাপট লক্ষ্য করা যাবে। সাথে জম্মু কাশ্মীর, লাদাখ সব জায়গাতেই তুষারপাতের একটা সম্ভবনার কথা জানা গেছে মৌসম ভবন সূত্রে। এখন রাজ্যে বৃষ্টির ভ্রুকুটি নেই ঠিকই কিন্তু , আগামী কিছুদিনের মধ্যেই আবার বৃষ্টির দাপট দেখা যাবে রাজ্যে। কারণ এখন বঙ্গোপসাগরের থেকে জলীয় বাষ্প রাজ্যে ঢুকছে।