হাথরাস কাণ্ডে কে করবে তদন্ত? মঙ্গলবার ঘোষণা করবে সুপ্রিম কোর্ট

আজ মঙ্গলবার, হাতরস কান্ড নিয়েই এবার এক বড় ধরনের ঘোষণা করতে চলেছে সুপ্রিমকোর্ট। কারণ হাতরাস গণধর্ষণ কান্ড নিয়ে, এবার তদন্তের ভার দেওয়া হয়েছে সিবি আই এর ওপরে। তবে সেটা আজ চূড়ান্ত ভাবে জানাবে সুপ্রিম কোর্ট। যে কেন্দ্রীয় গোয়েন্দা বাহিনী এই তদন্ত ভার হাতে তুলে নেবে না অবসর প্রাপ্ত বিচার পতির নেতৃত্বাধীন স্পেশাল ইনভেস্টগেশন টিম এই তদন্ত ভার হাতে তুলে নেবে। গতকাল সোমবার জনস্বার্থ মামলা করার পরেই আজ মঙ্গলবার এই মামলার শুনানি হবে।

এই জনস্বার্থ মাওলা দায়ের করে এক সমাজসেবী সত্যমা দুবে ও সাথে দুই আইনজীবী বিকাশ ঠাকরে ও রুদ্রপ্রতাপ যাদব। তাদের এই মামলার ভিত্তিতেই আজ শুনানি হবে, প্রধান বিচারপতি এস বোবেদ সহ বোপান্না ও ভি রামসুব্রক্ষণ্যের নেতৃত্বাধীনেই বিচার করা হবে। হাতরস কান্ড নিয়ে দেশের মানুষ এখন অনেকটাই ক্ষুব্ধ, বিভিন্ন মানুষ, বিরোধী রাজনৈতিক দল ক্ষোভে ফেটে পরছে।

তারা উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর ইস্তফার কথাও তুলেছেন। ইতিমধ্যে চাপে পরে ৪ জন পুলিশ অফিসারকে সাসপেন্ড করা হয়েছে। কিন্তু তাও চাপ সামালানো যাচ্ছিল না, জন্রোষের মুখোমুখি হয়েছিল উত্তরপ্রদেশ সরকার। এবার সেই কারণেই, যোগী আদিত্যনাথ টুইট করে জানিয়েছেন হাতরসের ঘটনার তদন্ত ভার তুলে দেওয়া হচ্ছে সিবি আই এর হাতে।

কিন্তু তাও এই সিদ্ধান্তে অনেকেই নারাজ, কারণ তাদের মতে সিবি আই এখন কেন্দ্রের তোতা হয়ে গেছে। এতে নিরপেক্ষতা বজায় থাকবে কিনা তা নিয়ে উঠেছে প্রশ্ন। এখানেই শেষ না, হাতরস কান্ডে নির্যাতিতার পরিবারও চায় না যে রি তদন্ত সিবিআই করুক। এই নিয়ে মৃতার দাদা বলেছে, সিট থাকতে সিবি আই কেনো? সিট তদন্ত শুরু করে দিয়েছিল। আমরা সুপ্রিম কোর্টের নির্দেশে চাই সিবিআই এর বদলে, সিট এই তদন্ত ভার হাতে তুলে নেক।