কে আপনার ফেসবুক প্রো’ফা’ই’ল লু’কি’য়ে লু’কি’য়ে দেখছেন? জানার উ’পা’য় জেনে নিন

কে বা কারা আপনার ফেসবুক প্রোফাইলে ঘোরাফেরা করছে, আপনার উপর নজরদারি চালাচ্ছে, তা যদি জানার থাকে তাহলে খুব সামান্য কিছু স্টেপস অনুসরণ করলেই আপনি জানতে পারবেন। আমাদের অজান্তে আমাদের ফেসবুক প্রোফাইলে অনেকেই প্রবেশ করেন। বন্ধু-বান্ধব হোন কিংবা অজানা কেউ, কারা আপনার প্রোফাইলের উপর নজর রাখছেন তা জানার জন্য নির্দিষ্ট বেশ কিছু অ্যাপ্লিকেশন রয়েছে।

তবে সেই সমস্ত অ্যাপ্লিকেশন এর ব্যবহার অনেক জটিল এবং নিরাপদ নাও হতে পারে। তাই আপনার প্রোফাইলে কারা যাতায়াত করছে, তা যদি নিরাপদে খুঁজে বের করতে চান তাহলে ডেস্কটপ বা ল্যাপটপ ব্রাউজারে গিয়ে ফেসবুকে লগইন করতে হবে। হোম পেজের যে কোনো জায়গায় মাউসের ডান বাটন ক্লিক করলে View Page Source অপশন পাবেন। সেখানে ক্লিক করলে কোড ভর্তি একটি পুরো পেজ পাবেন।

নতুন উইনডোতে Ctrl + F কী প্রেস করুন। এতে সার্চ অপশন পাওয়া যাবে। এরপর সেখানে BUDDY_ID লিখে সার্চ করুন। BUDDY_ID ট্যাগের ডান পাশে ১৫ অংকের কোড দেখানো হবে। একই ট্যাগের পাশে এরকম অনেকগুলো কোড দেখানো হতে পারে। এই কোড হল সেই সমস্ত প্রোফাইল যেগুলি আপনার উপর নজর রাখছে। এই প্রোফাইলগুলি আপনার প্রোফাইলে বারবার ভিজিট করে।

প্রোফাইল গুলিকে খুঁজে বের করার জন্য facebook.com সাইটে গিয়ে ফেসবুক ডট কমের পাশে স্ল্যাশ (/) চিহ্ন দিয়ে ১৫ অঙ্কের কোডটি পেস্ট করে দিন। এরপর কী বোর্ডের এন্টার বাটন প্রেস করলেই আপনার প্রোফাইল ভিজিট করা ফেসবুক প্রোফাইল দেখতে পাবেন। যেসব আইডি থেকে সবচেয়ে বেশিবার আপনার প্রোফাইল ভিজিট করে, সেটি আগে দেখানো হবে।