শরীরে নানা অংশে সাদা দাগ হয়েছে? মুক্তি পেতে জেনে নিন ঘরোয়া উপায়

দাদ, হাজা, চুলকানির মতো ত্বকের রোগ গুলির মধ্যে অন্যতম হলো সাদা দাগ বা শ্বেতি। অনেকেরই মুখে, হাতে, পায়ে, গলায় সাদা সাদা ছোপ পড়ে যায়। দীর্ঘদিন ওষুধ সেবনের মাধ্যমে এই দাগের হাত থেকে মুক্তি পাওয়া যায়। তবে তা বেশ খরচসাপেক্ষ এবং ওষুধের সাইড এফেক্টও হতে পারে। সাদা দাগ কিন্তু ঘরোয়া উপায়েও নিরাময় করা সম্ভব। খাদ্যাভ্যাস পরিবর্তন করে এবং কিছু ঘরোয়া টোটকা ব্যবহার করে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

শরীরে সাদা ছোপের মতো সমস্যা দেখা দিলে করলা, টক, অতিরিক্ত লবণ, মাছ এবং দই এড়িয়ে চলাই শ্রেয়। বদলে বেশি করে গাজর, লাউ এবং ডাল পান করা যেতে পারে। এর সঙ্গে পান করুন অ্যালোভেরার রস। পাশাপাশি দিনে ২ থেকে ৪ টি বাদাম সেবন করতেও যেন ভুলবেন না। এছাড়াও খাবারে সাদা তিলের ব্যবহার বাড়াতে হবে। পালং শাক, গরুর দুধের তৈরি ঘি, খেজুর রাখা যেতে পারে ডায়েটে।

শরীরে সাদা ছোপ দেখা দিলে মুলা এবং মাংসের সঙ্গে কখনোই দুধ খাবেন না। দিনে অবশ্যই আট ঘণ্টা পর্যাপ্ত ঘুম প্রয়োজন। সাবান এবং ডিটারজেন্টের ব্যবহার কমিয়ে ফেলতে হবে। হলুদ মিশ্রিত দুধ দিনে দুইবার পান করতে হবে। এছাড়াও এক চা-চামচ হলুদগুঁড়া নিয়ে তা দুই চা চামচ সরিষার তেলের সঙ্গে মিশিয়ে ছোপের উপর লাগাতে হবে। ১৫ মিনিট রাখার পর জায়গাটা ধুয়ে ফেলতে হবে। দিনে তিন থেকে চারবার এমনটা করতে হবে।

শীঘ্র ভালো ফল পেতে হলুদ গুঁড়া এবং সরিষার ওই পেস্টের মধ্যে আখরোটের গুঁড়ো মেশাতে পারেন। ত্বকে লাগিয়ে ২০ মিনিট রাখার পর ধুয়ে ফেলতে হবে। দিনে তিন থেকে চার বার এটি করতে হবে। এছাড়াও নিমপাতার পেস্ট বানিয়ে নিমপাতার রস বের করে তাতে এক চা-চামচ মধু মিশিয়ে দিনে তিনবার পান করতে হবে। এতেও সাদা ছোপের হাত থেকে মুক্তি পাওয়া যায়।