তোমার মা কো’থা’য়? সুস্মিতা সেনের দত্তক নে’ও’য়া কন্যা ট্রোলারদের দি’লে’ন মো’ক্ষ’ম জ’বা’ব

একজন ভালো অভিনেত্রী হবার পাশাপাশি তিনি একজন ভালো মনের মানুষ। শুধু ভালো মনের বললে ভুল বলা হবে, একজন বিশাল মনের মানুষ। কথা বলছি সুস্মিতা সেনের। বহুদিন তাকে দেখতে পাওয়া যায় না সিনেমা ইন্ডাস্ট্রিতে। গতবছর আরিয়া সিরিজের মাধ্যমে আরও একবার কামব্যাক করেছিলেন তিনি। তার দুরন্ত অভিনয়ের জন্য ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডে সম্মানিত হয়েছিলেন তিনি। ইতিমধ্যেই এই সিরিজের সিক্যুয়েল নিয়ে তোড়জোড় শুরু হয়ে গেছে। সুস্মিতা চরিত্র নিয়েও আর একবার কাটাছেঁড়া করা হচ্ছে। জনপ্রিয় ডাচ সিরিজ স্পিনোজা থেকে রিমেক করা হয়েছে এটিকে। ওয়েব সিরিজের পরিচালনা করেছেন রাম মাধুবানি। সুস্মিতা সেন ছাড়াও রয়েছে নমিতা দাস, চন্দ্রচূড় সিং, সিকান্দার খের, অংকুর ভাটিয়া সহ আরো অন্যান্যরা।

এবার আসি তার কিছু ব্যক্তিগত কথা তে। সুস্মিতা সেন যখন 24 বছর বয়সী, তখন তিনি নিয়েছিলেন তাঁর বড় মেয়েকে দত্তক। পড়াশোনা শিখিয়ে মেয়েকে আত্মনির্ভর করেছিলেন তিনি। এবার মেয়েকে বলিউডে প্রতিষ্ঠিত করাই হচ্ছে তার একমাত্র লক্ষ্য। মায়ের সঙ্গে ছোট থেকেই অভিনয় তো প্রশিক্ষণ নিচ্ছেন তার বড় মেয়ে। বাকি সব থেকে বড় শিক্ষিকা বলে মনে করেন তিনি। মায়ের সেখানে পথে হাঁটতে চান সারা জীবন।

গত বছর বলিউডে অভিষেক করেছেন বড় কন্যা রেনে। ওয়েব সিরিজের হাত ধরে সবেমাত্র বলিউডে পদার্পণ করেছিলেন তিনি। সুতা বাজি নামক হিন্দি অল্প দৈর্ঘ্যের চিত্রনাট্যের দিয়ে বলিউডে পা রেখেছেন তিনি। এটি বানানো হয়েছিল মা-মেয়ের সম্পর্কে মাথায় রেখে। এই ছবি নিঃসন্দেহে একটি শিক্ষামূলক পাঠ দেবে প্রত্যেককে এমন কথা মাথায় রেখেই তৈরি করা হয়েছে। কয়েক মাস আগে দুনিয়াতে সুস্মিতা সেন এর বন্যা একটি খেলা খেলেছিলেন অনুরাগীদের সঙ্গে।

এখন এই খেলার প্রত্যেকেই খেলেন সোশ্যাল মিডিয়াতে। তখন এক নাগরিক তাকে প্রশ্ন করেন যে, আপনার জন্মদাত্রী মা কে? আপনি কি তার সম্পর্কে কিছু জানেন? উত্তরে স্পষ্ট ভাষায় রেনে জানিয়ে দেন, আমার মায়ের হৃদয় থেকে আমার জন্ম হয়েছে। আমার যখন ১৮ বছর তখন আমার মা আমার কাছে প্রস্তাব রেখেছিলেন যে, আমি ইচ্ছে করলে জন্মদাত্রী মা এবং জন্মদাতা বাবার সঙ্গে দেখা করতে পারি। কিন্তু আমার মনে হয় না যে আমার প্রয়োজন আছে। আমার কাছে সুস্মিতা সেন আমার সব। জন্ম দেওয়া এবং দত্তক নেওয়া দুটি শব্দের মানেই আলাদা নয়। আমার কাছে আমার একমাত্র পরিচয় আমি সুস্মিতা সেনের মেয়ে।