ক’রো’না কা’লে স্কুল কবে খু’ল’বে? কি চিন্তা’ভা’ব’না ক’র’ছে কেন্দ্র?

করোনার কারণে দীর্ঘ প্রায় দেড় বছরেরও বেশি সময় ধরে বন্ধ স্কুল কলেজ। বাড়িতে থেকেই চলছে পড়াশোনা। অবশ্য তাতেও অনলাইন ব্যবস্থার অভাবে বহু ছাত্র-ছাত্রী পড়াশোনার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন প্রতিদিন। কিন্তু এই মুহূর্তে ছাত্র-ছাত্রীদের সংক্রমণের হাত থেকে বাঁচানোর জন্য স্কুল-কলেজ বন্ধ রাখা ছাড়া আর উপায় নেই সরকারের কাছে। তবুও ছাত্র-ছাত্রী এবং অভিভাবকদের মনে প্রশ্ন ওঠে কবে থেকে খুলবে স্কুল কলেজ?

এবার এই প্রশ্নের জবাব দিলো কেন্দ্রীয় সরকার। শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে ডঃ ভিকে পাল জানালেন বর্তমানের স্কুল খোলার একেবারে চূড়ান্ত পর্যায়ে দাঁড়িয়ে রয়েছে কেন্দ্র। তবে স্কুল খুলে ছাত্র-ছাত্রীদের বিপদের মুখে ফেলার থেকে কিছুদিন অপেক্ষা করতে চায় কেন্দ্রীয় সরকার। বিদেশের বেশ কিছু ক্ষেত্রে দেখা গিয়েছে যে স্কুল খোলার পর ছাত্রছাত্রীদের মধ্যে সংক্রমনের মাত্রা বেড়ে গিয়েছে।

যে কারণে স্কুল খুলেও আবার বন্ধ করে দিতে হয়েছে। এমতাবস্থায় সেই ঝুঁকি নিতে চায়না কেন্দ্র। পাশাপাশি ভ্যাক্সিনেশন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যে। ছাত্র-ছাত্রী এবং শিক্ষক-শিক্ষিকাদের ভ্যাকসিন দিয়ে তবেই স্কুল খোলার পক্ষপাতী কেন্দ্রীয় সরকার। আপাতত দেশের সমস্ত স্কুলের শিক্ষক শিক্ষিকাদের ভ্যাক্সিনেশন প্রক্রিয়া সম্পন্ন করতে চাইছে কেন্দ্র। স্কুল খোলার বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত তারপরেই নেওয়া হবে বলে জানানো হয়েছে।

নীতি আয়োগের সদস্য এবং প্রধানমন্ত্রীর প্রধান কোভিড পরামর্শদাতা ডঃ ভিকে পাল জানাচ্ছেন করোনা নিয়ে সঠিক সব খবর এখনো আমাদের জানা নেই। হার্ড ইমিউনিটি নিয়েও অনেক সন্দেহ রয়েছে। তবে তিনি আশাবাদী যে করোনার তৃতীয় ঢেউয়ে শিশুরা ভাইরাসের আক্রমণের হাত থেকে সুরক্ষিত থাকবে। তবে ভাইরাসের চরিত্র বদল হওয়ার আশঙ্কা থেকেই যাচ্ছে। ঠিক সেই কারণেই শিশুদের নিয়ে ঝুঁকি নিতে চায়না কেন্দ্র।