ক’বে ভারতে আ’স’বে টেসলা? উত্তরে যা বললেন ইলন মাস্ক

এখনই ভারতে টেসলার আগমন নয়। এমনটাই জানিয়েছে খোদ টেসলার মালিক সিইও এলন মাস্ক। আর সেই কারণেই এবার আরও অনেকটাই বৃদ্ধি পেল জল্পনা। গতবছর থেকেই কানে আসছিল ভারতে আসতে চলেছে টেসলা। একটি সংবাদ মাধ্যমের দ্বারা প্রকাশ পেয়েছিল, মডেল ৩ গাড়ি লঞ্চের বিষয়ে। আমরা সকলেই জানি টেসলার গাড়ির মূল্য কতটা বেশী। এমন মূল্যের গাড়ি ভারতে যে আদও চলবে না সেটা স্পষ্টই মনে করেন বিশেষজ্ঞরা। তাই এই মডেল ৩ গাড়ি লঞ্চ নিয়ে অনেক কথাই উঠেছিল।

কারণ একটাই এই গাড়ির মূল্য অন্যসব গাড়ির থেকে অনেকটাই কম। এমনকি এটাও শোনা যাচ্ছিল যে, ভারতের বাজার ধরার জন্যি নাকি টেসলা এমন গাড়ি তৈরী করার পরিকল্পনা করে চলেছে। সেই থেকেই শুরু জল্পনা। কিন্তু সেই জল্পনাতে জল ঢেলে দিল খোদ টেসলার সিইও এলন মাস্ক। জল্পনা ছড়াতে এখন সময়ই লাগে না। যখন থেকে সেই গাড়ি নিয়ে কথা উঠেছে, বিশেষ করে দামের দিক থেকেই অনেকটাই কম। তখন থেকেই ঝড়ের গতিতে ভাইরাল হয়েছে সমস্ত বিষয়। শোনা যায় ভারতের রাস্তায় নাকি এই গাড়ির পরীক্ষা চলছে। কিন্তু এটা যে পুরোপুরি জল্পনা সেটা এই প্রতিবেদনে পরিষ্কার।

কিন্তু যারা ভারতের অটো ব্লগার রয়েছে তারা দাবি করছে, আসলে ভারতে টেসলা আসা নিয়ে বিভিন্ন টালবাহানা করে চলেছে, এর পেছনে রয়েছে অন্য কোনো কারণ। মনে করা হচ্ছে, আমদানি শুল্ক কমাতে চাপ সৃষ্টি করছে টেসলা। আমদানি শুল্ক যদি কমে, তাহলে গাড়ির দাম কমবে সহজেই। এতে কোম্পানির লাভ অনেকটাই। সস্তায় টেসলার গাড়ি অনেকেই কিনতে চাইবে। এখানেই শেষ না, আরও শোনা যাচ্ছে কোম্পানি নাকি ইম্পোর্টের রাস্তা বেছে নিয়েছে মডেল ৩ গাড়ির ক্ষেত্রে। তবে নাকি কেন্দ্রীয় সরকার মেনে নিতে চাইছে না আবেদন। কেন্দ্র চাইছে প্রথম থেকেই ভারতে টেসলা গাড়ি তৈরীর কারখানা খুলুক। মেক ইন ইন্ডিয়ার রাস্তায় হাটতে চাইছে কেন্দ্র।