যখন তখন পায়ে টান পড়ছে? খুবই সাবধানে থাকুন

পায়ে প্রচণ্ড ব্যথা হচ্ছে হঠাৎ করেই কি টান ধরেছে পায়ে? তারপর কি আপনি পা সোজা করতে পারছেন না? এই ধরনের সমস্যা গুলো স্বাভাবিকভাবেই ভোররাতের দিকে অথবা সুইমিং যখন করছেন সেই সময় অথবা আপনি যখন জগিং করছেন সেই সময় হতে পারে। এধরনের সমস্যায় অনেকেই ভোগেন। এই সমস্যাটিকে বলা হয় মাসেল ক্রাম্প, কিন্তু এই ধরনের ব্যথা যেমন কিছুক্ষণ থাকে তেমনি আবার সারাদিনও আপনাকে ভোগাতেও পারে এই ব্যথা।

শুধু পায়ে পায়ে ব্যাথা হয় তা নয় এই ব্যথা হাতেও হয়ে থাকে। আসলে এটা বেশি হয় যেখানে থাকে পেশি। সেখানে আপনার এই ব্যথা হতে পারে এই ব্যথা কিন্তু হয় নানান কারণে । আপনি যদি অনিয়মিত খাবার খান তবেই এছাড়াও রয়েছে অন্যান্য অনেক কারণ।

এই ব্যথা বেশিরভাগ ধরে পায়ে হয়। এই ব্যথা হলে ভীষণ পরিমাণে যন্ত্রণাও হয় কখনো। এই ব্যথা হলে কিছু সময় পরে ঠিক হয়ে যায়, আবার কখনো দেখা যায় যে অনেকক্ষণ ধরে এই ব্যাথাটা স্থায়ী রয়েছে। শুধু অনিয়মিত এবং অস্বাস্থ্যকর খাবার খাওয়ার সাথে সাথে ও যদি পায়ের পেশিতে অনেক চাপ দেওয়া হয় তাহলেও কিন্তু এই ব্যথা হতে পারে।

অথবা যদি আপনি অনেকক্ষণ দাঁড়িয়ে কাজ করেন তবে ব্যথা কিন্তু হতে পারে। অনেকে একে বলে পায়ে খিঁচ ধরা। অনেক সময় ডায়াবেটিস যাদের থাকে তাদেরও কিন্তু এই মাসেল ক্রাম্প হতে পারে, তাই যতটা সম্ভব নিজের শরীরকে সতেজ রাখার চেষ্টা করুন। প্রচুর পরিমাণে জল খান। আপনি যদি প্রচুর পরিমাণে জল খান তাহলে এই ধরনের সমস্যা কখনোই আপনার শরীরে হবে না।