মঙ্গল-শনি সমেত সব গ্রহ শান্ত করতে সপ্তাহের ৭ দিন যা যা খাবেন আপনি!

জ্যোতিষ শাস্ত্র মতে, মানব জীবনে কবে কখন কি ঘটছে বা ঘটতে চলেছে, তা নির্ধারণ করে জাতকের উপর প্রভাব বিস্তারকারী গ্রহের অবস্থান। তাই জ্যোতিষশাস্ত্র অনুরাগীরা বরাবর শনি, মঙ্গল, বৃহস্পতি, শুক্র, রাহু, কেতু গ্রহের শান্তি বজায় রাখার চেষ্টা চালিয়ে যান। কিন্তু জানেন কি আপনার দৈনন্দিন খাদ্য তালিকাও কিন্তু গ্রহের উপর বেশ প্রভাব ফেলে। তাই জ্যোতিষ মতে সপ্তাহের দিন-বিশেষে খাদ্য তালিকায় কোন কোন খাদ্য সামগ্রী রাখবেন তা জেনে নিন এই প্রতিবেদন থেকে।

সোমবার: ভগবান শিবের বার। এই দিন শিবের অনুরাগীরা শিব পূজা করে থাকেন। সোমবারের খাদ্যতালিকায় সাদা রংয়ের খাদ্য সামগ্রী রাখা উচিত। যেমন সাদা বিউলির ডাল, অড়হড়ের ডাল, দুধ ও দুগ্ধজাত দ্রব্য, চাল, চিনির পায়েস, আখ, মিষ্টি যদি সোমবার আপনি গ্রহণ করেন তাহলে আপনার উপর চন্দ্রের অবস্থান মজবুত হবে। এতে স্বাস্থ্যেরও উন্নতি ঘটবে।

মঙ্গলবার: এইদিন ভক্তরা বজরংবলির পূজা করে থাকেন। এই দিনে লাল রঙের খাদ্যসামগ্রী গ্রহণ করা উচিত। যেমন মুসুর ডাল, গুড়, বেদানা, যব, মধু, ঘি, লাল সরষে যদি আপনার খাদ্য তালিকায় থাকে তাহলে আপনার উপর মঙ্গলের অবস্থান মজবুত হবে এবং শুভ ফল প্রাপ্তি ঘটবে।

বুধবার: সিদ্ধিদাতা গণেশের পূজা করা হয় এই দিনে। এইদিন সবুজ শাকসবজি গ্রহণ করা উচিত। এছাড়াও মটর, জোয়ার, সবুজ ডাল, আমলকি খাওয়া ভালো। খোসা সমেত সবুজ মুগ ডাল খেলেও শরীর-স্বাস্থ্য ভালো থাকে। প্রসঙ্গত, এলাচ বুধের ভীষণ প্রিয়। তাই বুধবার খাবার বানানোর সময় এলাচের ব্যবহার করতেই পারেন।

বৃহস্পতিবার: জ্যোতিষ শাস্ত্র অনুযায়ী বৃহস্পতিবার হলুদ রঙের খাদ্য সামগ্রী গ্রহণ করা উচিত। যেমন ছোলা, অরহর, মুগ ডাল, বেসন, ভুট্টা, কলা, সন্ধৈব লবণ খেলে ভালো ফল পাওয়া যায়। সকল কাজে সাফল্য লাভ হয়।

শুক্রবার: শুক্র গ্রহকে সুখ এবং সমৃদ্ধির কারক গ্রহ হিসেবে বিবেচনা করা হয়। শুক্র গ্রহের অবস্থান মজবুত করতে ত্রিফলা, মুগ ও কুল্থীর ডাল, চিনি, দারচিনি, মিছরি, মূলো, শাকআলু, পায়েস খাওয়ার নিদান দেওয়া হয়েছে। মনে রাখবেন, এই দিন ছোলার ডাল খাওয়া উচিত নয়।

শনিবার: শনি গ্রহের অবস্থান দুর্বল হলে শনিবার খাদ্যতালিকায় রাখুন বাদামের তেল, কালো তিল, তিসি, খোসা সমেত কালো বিউলি ডাল, গোল মরিচ, লবঙ্গ, তেজপাতা, বিটনুন দিয়ে তৈরি খাদ্য সামগ্রী। ভালো ফল মিলবে।

রবিবার: সূর্য দেবতাকে সন্তুষ্ট রাখতে হলে রবিবার নুন বিহীন খাদ্য গ্রহণের চেষ্টা করা উচিত। এছাড়াও খাদ্যতালিকায় থাকুক ছোলা ও মুগ ডাল। তবে মনে রাখবেন, রবিবার মুসুর ডাল, আদা ও লাল শাক খাওয়া নৈব নৈব চ।