বাচ্চাদের গ’লা’য় কিছু আ’ট’কে গেলে তৎক্ষণাৎ ভা’বে কি করবেন? জানুন কৌ’শ’ল

প্রায় সব বাচ্চাই হাতের সামনে যা জিনিস পায় তাই মুখে দিয়ে দেয়। তা খাবারের জিনিস হোক বা কোনো বস্তু সেটা তারা বোঝে না। এরকম পরিস্থিতিতে বাবা-মায়ের বাচ্চাদের খুব যত্ন নিতে হবে। তার গলায় যাতে কিছু না আটকে যায় সেটার দিকে খেয়াল রাখতে হবে। কারণ গলায় কিছু আটকে গেলে শ্বাসনালীতে প্রবলেম হতে পারে। সেই কারণে যত্ন নিতে হয়।তার কারনে রয়েছে ঘরোয়া কিছু পদ্ধতি। সন্তানের গলায় কিছু আটকে গেলে সেই সময় আপনি ঘাবড়ে যাবেন না।

শান্তভাবে কোলে নিয়ে সন্তান কে ধীরেসুস্থে শুইয়ে দিন।সন্তানকে কোলে নিয়ে তার মাথা থেকে ঘাড় নিচের দিকে নামানোর চেষ্টা করুন। এই কাজগুলি যথেষ্ট সাবধানতার সাথে করবেন। এবার আপনার বাচ্চার পিঠে কাঁধের মাঝে একটি খেজুর আলতো ভাবে চাপুন। তারপর আপনার সন্তানকে সোজা ভাবে শুয়ে রাখুন। আপনার একটি আঙ্গুল সন্তানের বুকে রাখুন। এবং হালকা ভাবে চাপুন। এই কাজটি কোনোভাবেই জোরে করবেন না। আলতোভাবে ৫-৬ বার করুন।

তাই ছোট বাচ্চাদের শক্ত ফল, বাদাম, গাজর, চুইংগাম, ক্যান্ডি, এগুলো খাওয়াবেন না।এগুলো এড়িয়ে যাবেন। তাই এই জাতীয় খাবার থেকে আপনার বাচ্চাকে দুরে রাখবেন। কারণ এই খাবারগুলি খুব সহজেই গলায় আটকে যেতে পারে। আর যদি তেমন হয় ঘাবড়াবেন না। ডাক্তারের সাথে পরামর্শ নিন সরাসরি ডাক্তারের কাছে নিয়ে যাবেন। তাই আপনার বাচ্চাকে নজরে নজের রাখবেন। কখন কি খাচ্ছে কি মুখে দিচ্ছি সেটা খেয়াল রাখবেন।