কো’ভি’ড প’রি’স্থি’তি মো’কা’বি’লা’য় কি কি করা উচিত! চিঠিতে মোদিকে প’রা’ম’র্শ মনমোহন সিংয়ের

করোনার দ্বিতীয় ঢেউ নিয়ে নাজেহাল ভারত বর্ষ। এই পরিস্থিতিতে সরকারের কি করা উচিত সে সম্পর্কে বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে পরামর্শ বার্তা পাঠালেন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। ওই পরামর্শ বার্তায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে একাধিক পরামর্শ দিয়েছেন মনমোহন সিং। তিনি জোর দিয়েছেন টিকাকরণ পদ্ধতির উপর।

মনমোহন সিংয়ের আরজি, বর্তমান পরিস্থিতিতে কোভিশিল্ড এবং কোভ্যাকসিন ছাড়াও অন্যান্য ভ্যাকসিন বাজারে আনার অনুমোদন দেওয়া দরকার। তিনি মনে করেন, নতুন ভ্যাকসিন বাজারে আনার জন্য কোনো বিশ্বাসযোগ্য সংস্থাকে দায়িত্ব দিলেই চলবে। পাশাপাশি দেশের প্রতিটি প্রান্তে ভ্যাকসিনের সমবন্টন হওয়া উচিত বলে মনে করেন মনমোহন সিং।

মনমোহন সিংয়ের পরামর্শ, দেশে এই সময় যে পরিমাণ ভ্যাকসিন মজুদ রয়েছে তার মধ্যে থেকে অন্তত ১০ শতাংশ জরুরী কালীন সময়ের জন্য মজুদ করে রেখে বাকি ভ্যাকসিন প্রতিটি রাজ্যের চাহিদা অনুযায়ী বিতরণ করে দেওয়া উচিত। প্রতিটি রাজ্যের প্রথম সারির করোনা যোদ্ধা কারা হবেন, তা সেই রাজ্যের রাজ্য সরকার নির্ধারণ করুক।

স্কুল শিক্ষক এবং ট্যাক্সিচালকেরা যাতে প্রথম সারির করোনা যোদ্ধা হিসেবে ভ্যাকসিন নিতে পারেন, তার ওপর জোর দিয়েছেন মনমোহন সিং। পাশাপাশি টিকাকরণ পদ্ধতিতে স্বচ্ছতা আনার উপরেও জোর দিয়েছেন তিনি। কত টিকা তৈরি হচ্ছে, কোথায় তৈরি হচ্ছে, কোন রাজ্যের চাহিদা বেশি, টিকা কিভাবে সরবরাহ করা হবে এ সংক্রান্ত যাবতীয় তথ্য সরকারের প্রকাশ করা উচিত বলে মনে করেন মনমোহন সিং।