‘পাবজি’ নিয়ে কি ভাবছে সরকার, সামনে এল চমকপ্রদ তথ্য!

সোমবার ৫৯ টি চিনা অ্যাপ নিষিদ্ধ করেছে কেন্দ্র সরকার। নিষিদ্ধ হওয়া অ্যাপের তালিকায় রয়েছে টিকটক, ক্যামস্ক্যানার, ক্লিন মাস্টারের মত আরও অনেক জনপ্রিয় অ্যাপ। এই অ্যাপগুলি নিষিদ্ধ করার কারণ হিসেবে ভারত সরকারের তরফ থেকে বলা হয়, এই চিনা অ্যাপগুলির সার্ভার ভারতের বাইরে রয়েছে, যার মাধ্যমে ব্যবহারকারীদের তথ্য চুরি করা হচ্ছে৷

তবে অনেকের মনে প্রশ্ন আসছে যে, চিনা সংস্থা টেনসেন্ট হোল্ডিংসয়ের তৈরি ব্যাটল রয়্যাল গেম, পাবজি মোবাইল নিষিদ্ধ করা হলনা কেন? বা নিষিদ্ধ করা হবে কি না? তবে পাবজি কিন্তু নিষিদ্ধ করা হয়নি।ভারতে পাবজি নিষিদ্ধ না করার অন্যতম কারণ হল, এই অ্যাপ দেশের নিরাপত্তার ক্ষেত্রে বিপজ্জনক নয়। এছাড়াও এই অ্যাপটি পুরোপুরি চিনা সংস্থার নিয়ন্ত্রণাধীন নয়।

দক্ষিণ কোরিয়ার একটি সংস্থা ব্লুহোল এই গেমটি তৈরি করেছিল। পাবজি দক্ষিণ কোরিয়ার ওই সংস্থাটির নিয়ন্ত্রণে রয়েছে। এই গেমটি জনপ্রিয় হওয়ার পর ব্লুহোল এর সাথে চুক্তি করে চিনের সংস্থাটি। নিরাপত্তা বিশেষজ্ঞরা পাবজি নিয়েও আলোচনা করেছিলেন এবং নিরাপত্তাজনিত কারণে পাবজি নিষিদ্ধ করার প্রয়োজন নেই বলে মনে করছেন তাঁরা। এই কারণেই পাবজি ভারতে নিষিদ্ধ করা হয়নি।