প্রেমে পড়লে সত্যি কি মোটা হয়? দেখুন কি বলছে সমীক্ষা

প্রেম করলে শরীরের ওজন বাড়ে। অস্ট্রেলিয়ার সেন্ট্রাল কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের সমীক্ষার রিপোর্ট এমনই দাবি করছে। অন্ততপক্ষে ১৫ হাজার মানুষের ওপর সমীক্ষা চালিয়ে যে রিপোর্ট পেশ করা হয়েছে, সেই রিপোর্ট অনুযায়ী, যারা প্রেম করেন তাদের ওজন নিশ্চিত ভাবে বৃদ্ধি পায়। এদের মধ্যে অনেকের ওজন বৃদ্ধি পেলেও বাইরে থেকে দেখে তা বোঝা যায় না। অনেকেই আবার অত্যধিক পরিমাণে মোটা হয়ে যান, ফলে সহজেই তা চোখে পড়ে।

অস্ট্রেলিয়ার সেন্ট্রাল কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা প্রায় ১৫ হাজার মানুষের উপর এ সংক্রান্ত একটি সমীক্ষা চালিয়েছেন। সমীক্ষা চলাকালীন ভিন্ন ভিন্ন লাইফস্টাইল, খাবার রুচি, পছন্দ অপছন্দ সম্পন্ন দম্পতি এবং সম্পর্কে জড়াননি এমন মানুষদের বডি মাস ইনডেক্স তথা BMI পরীক্ষা করা হয়। সেই পরীক্ষার ফলাফল বিবেচনা করে এমনটাই সিদ্ধান্তে পৌঁছেছেন গবেষকেরা।

তবে এ সম্পর্কে বেশ কিছু যুক্তি দেখাচ্ছেন তারা। গবেষকদের দাবি, একবার কোনো সম্পর্কে জড়িয়ে গেলে অন্যের কাছে আকর্ষণীয় হয়ে ওঠার প্রবণতা কমে যায়। এর ফলে মানুষ নিজের ইচ্ছামতো কাজ করতে এবং খাবার খেতে শুরু করেন। ফলে দেহের দিকে নজর দিয়ে ওঠা হয় না। আবার, প্রেমে আবদ্ধ পুরুষ এবং মহিলা তাদের প্রয়োজনীয় কাজের বাইরে সঙ্গীর সঙ্গে সময় কাটানোর জন্য বাড়িতে থাকতেই বেশি পছন্দ করেন।

শরীরচর্চা করার প্রবণতা কমে যায়। সিঙ্গেল জীবনে যে সমস্ত রুটিন মেনে চলতেন, তার বেশির ভাগ ক্ষেত্রেই বদল চলে আসে। এর ফলে স্বাভাবিক নিয়মেই দেহের ওজন বৃদ্ধি পায়। তবে ওজন বৃদ্ধির অপর একটি গুরুত্বপূর্ণ কারণ হলো, দেহে “হ্যাপি হরমোন” এর ক্ষরণ বৃদ্ধি। যার ফলে মানুষ চকোলেট, ওয়াইন এবং অধিক ক্যালোরিযুক্ত খাবারের প্রতি বেশি আসক্ত হয়ে পড়েন। যার অবশ্যম্ভাবী ফলাফল হল ওজন বৃদ্ধি।