গিয়েছিলেন হাসপাতাল, কিছুই পড়েনি ধরা, সমস্যার কথা জানালো Apple ওয়াচ, বাঁচলো প্রাণ

হাসপাতালে গিয়েছিলেন, সেখানে কিছুই ধরা পড়েনি। কিন্তু Apple Watch হৃদযন্ত্রের সমস্যা সনাক্ত করে বাঁচিয়ে দিল বৃদ্ধার প্রাণ। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল জানিয়েছেন, জার্মানির জোহানেস গুটেনবার্গ বিশ্ববিদ্যালয়ের ইউনিভার্সিটি মেডিকেল সেন্টার মেইনজ এ বুকে ব্যথা অনুভব করার পর ওই বৃদ্ধার এনজাইনা পরীক্ষা করা হয়েছিল। এই পরীক্ষা হয় কারণ, এই পরীক্ষায় রক্ত চলাচল হ্রাসের ফলে বুকে ব্যথা হলে তা ধরা পড়ে যায়।

তবে এই পরীক্ষায় ওই বৃদ্ধার কোনও সমস্যা ধরা পড়েনি। এরপর দুবার প্রেসক্রিপশন করা হয়। এখানে রক্তচলাচলে ঘাটতি হলে সমস্যাটি ধরা পড়ে। কিন্তু দুবার প্রেসক্রিপশন করার পরেও কিছু ধরা পড়েনি। তারপর ইসিজি করা হয়, কিন্তু তারপরেও কিছু ধরা পড়েনি।

পরে বৃদ্ধার Apple Watch এ বেশকিছু সমস্যা ধরা পড়ে। চিকিৎসকরা Apple Watch এর রিপোর্টে দেখেন, বৃদ্ধার মধ্যে মায়োকার্ডিয়াল, ইস্চেমিয়ার লক্ষণ রয়েছে। এরপরেই ওই বৃদ্ধার চিকিৎসা শুরু হয় এবং প্রাণে বেঁচে যান তিনি। Apple Watch এর মাধ্যমে মোবাইলে এই অ্যাপটি ইনস্টল করার পরেই ইসিজি রেকর্ডিং হওয়া শুরু হয়ে যায়। যাদের হার্ডের গুরুতর সমস্যা রয়েছে, তাঁদের জন্য এই স্মার্টওয়াচ কাজে দেবে। এই বিষয়ে বশেষজ্ঞরা আশাবাদী, ভবিষ্যতে স্মার্ট প্রযুক্তি চিকিৎসার জন্য অনেক সাহায্য করবে।

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন