ডিম খেলেও কমে ওজন, শুধু এই কয়েকটি ভুল কাজ করা থেকে বিরত থাকতে হবে

আমাদের বর্তমান সময় জীবনযাত্রা ফাস্টফুড খাওয়া প্রভৃতি কারণে আমাদের শরীরের ওজন বৃদ্ধি পায়। ওজন বৃদ্ধির সাথে আমাদের শরীরের নানা সুখের সংঞ্চার হয়। কই তখন ওজন কমানো আমাদের খুব জরুরী হয়ে পড়ে। ওজন কমানোর জন্য প্রোটিন সমৃদ্ধ খাবার তালিকায় যে খাবারটি প্রথমে আসে তা হল ডিম। ডিমকে যদি ঠিকমতো রান্না করা না হয় তাহলে ডিম থেকে শরীরের মেদ বৃদ্ধি হতে পারে তাই সঠিক উপায়ে ডিমকে রান্না করার পদ্ধতি জেনে নিন।

ডিমের কুসুম বাদ দেওয়া– অনেকেরই ডিমের ব্যাপারে ভুল ধারণা করে ডিমের কুসুম কে বাদ দিয়ে দেন। কারণ তারা মনে করে যে ডিমের কুসুমের প্রচুর পরিমাণে ফ্যাট আছে। এটা ঠিক যে এতে কোলেস্টেরল রয়েছে। এতে কোলেস্ট্রল থাকলেও শরীরে তেমনভাবে ক্ষতিকর প্রভাব পড়ে না। ডিমের কুসুমের মধ্যে ভিটামিন B2, B12, D-র পাশাপাশি ফোলেট, ফসফেট, সেলেনিয়াম, ক্যালসিয়াম, জিঙ্কসহ একাধিক উপাদান থাকে ডিমের কুসুমে। তাই ওজন কমানোর পাশাপাশি শরীর ফিট রাখতে অত্যন্ত প্রয়োজন জিনিস হল ডিমের কুসুম।

সঠিক তেলের ব্যবহার– ডিম রান্না করতে গিয়ে আমরা বাটার ঘি এবং সরষের তেল ব্যবহার করি। কিন্তু মনে রাখতে হবে ডিম রান্না করতে গিয়ে যে কোনো তেল যদি আমরা ব্যবহার করি সে ক্ষেত্রে হার্ট অ্যাটাকের সম্ভাবনা থেকে যায়। ডিম রান্নার জন্য প্রয়োজন নারকেল তেল বা অলিভ অয়েল।

সঠিক খাবার বাছাই পদ্ধতি– ওজন কমানোর ক্ষেত্রে ডিমের সঙ্গে আর কি খাবেন খাবেন তা বাছাই করা অত্যন্ত জরুরি। ডিমের সঙ্গে পালংশাক ক্যাপসিকাম প্রভৃতি খাবার বেছে নিন। এগুলোর মধ্যে ফাইবার থাকে যা হজম করতে কোন সমস্যা হবে না।