মৌসম ভবনের পূর্বাভাস, ঘ’ন্টা’য় বইবে ৪০ থেকে ৬০ কিমি ঝো’ড়ো হাওয়া, বাংলা সহ কোথায় প্র’ভা’ব প’ড়’বে জানুন

ডিসেম্বরের প্রথম সপ্তাহে নিম্নচাপের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। দক্ষিণ আন্দামান সাগর এবং বঙ্গোপসাগরে আগামী ২৯ শে নভেম্বর থেকে নিম্ন চাপ তৈরি হবে বলে জানতে পারা গেছে। এই নিম্নচাপ ডিসেম্বরের প্রথম সপ্তাহে ঘূর্ণাবর্তে পরিণত হবে এবং উড়িষ্যা পশ্চিমবঙ্গ এবং অন্ধ্র প্রদেশ উপকূলে নিম্নচাপ সৃষ্টি হবে। পরিস্থিতি জটিল করে সাইক্লোনের আশঙ্কাও একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

মৌসম ভবন জানিয়েছেন, নিম্নচাপ তৈরি হওয়ার 48 ঘণ্টার মধ্যে একটি শক্তিশালী হবে এবং উত্তর-পশ্চিম দিকে এগিয়ে যাবে। এর ফলে আগামী ১ ডিসেম্বর আনদাবান নিকোবর দ্বীপপুঞ্জ প্রবল বৃষ্টিপাত হবে বলে জানতে পারে গেছে। 29 শে নভেম্বর দক্ষিণ আন্দামান সাগরে প্রতি ঘণ্টায় ৪০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে।

সাধারণত অক্টোবর-নভেম্বর মাসে নিম্নচাপের সৃষ্টি হয় কিন্তু এবছর সেইভাবে কোন নিম্নচাপ দেখতে পাওয়া যায়নি। গত সেপ্টেম্বর মাসে দক্ষিণবঙ্গ জুড়ে ব্যাপক বৃষ্টিপাত হয়েছিল। ঘূর্ণাবর্ত এবং মৌসুমী অক্ষরেখার প্রভাবে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টিপাত হয়। সেইসময় পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং লাগোয়া উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের উপর ঘূর্ণাবর্ত তৈরি হয়েছিল।

ইতিমধ্যেই চেন্নাই শহরে ১০ সেন্টিমিটার বৃষ্টিপাত হয়ে গেছে। এর আগে ১৯১৮ সালে চেন্নাই তে রেকর্ড বৃষ্টিপাত হয়েছিল, তবে আশঙ্কা করা হচ্ছে ২৮ নভেম্বর চেন্নাই এবং উপকূলবর্তী এলাকাগুলিতে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এই নভেম্বরের বৃষ্টিপাত হয়তো আগের সমস্ত বৃষ্টিপাত রেকর্ড ভেঙে দিতে পারে।