Whatsapp-এ ডিলিট হয়ে যাওয়া মে’সে’জ ফের দে’খ’তে ই’চ্ছু’ক? তবে এই কা’জ’টি করে দেখুন

অনেক সময় হোয়াটসঅ্যাপে মেসেজ প্রেরণকারী কিছু মেসেজ পাঠিয়েও সেগুলোকে ডিলিট করে দেন! যার ফলে স্বভাবতই হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর মনে প্রশ্ন থেকে যায় যে যিনি মেসেজ পাঠালেন তিনি কি এমন লিখেছিলেন যা তাকে আবার ডিলিট করে দিতে হলো! এই প্রশ্নের উত্তর পাওয়ার সঠিক কোনো উপায় নেই। মেসেজ প্রেরনকারী যদি মনে করেন তাহলে তিনি হোয়াটসঅ্যাপের মেসেজ ডিলিট করতেই পারেন।

তবে হোয়াটসঅ্যাপের উপর নজরদারি করার মত আরো বেশ কিছু অ্যাপ্লিকেশন কিন্তু রয়েছে গুগল প্লে স্টোরে। অর্থাৎ এই অ্যাপ্লিকেশনগুলি হোয়াটসঅ্যাপে আসা ডিলিটেড মেসেজগুলি নিজেদের ভান্ডারে সযত্নে তুলে রাখতে পারে। এই অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করলে হোয়াটসঅ্যাপের ডিলিট হয়ে যাওয়া মেসেজ সহজেই দেখে নিতে পারবেন আপনি। ‌

এর জন্য আপনাকে গুগল প্লে স্টোরে গিয়ে ‘নটিসেভ’ (Notisave) নামের একটি অ্যাপ্লিকেশন ডাউনলোড করে নিতে হবে। এই অ্যাপ্লিকেশন ইনস্টল করার পর সমস্ত পারমিশন ওকে করে দিলেই অ্যাপ্লিকেশনটি হোয়াটসঅ্যাপের উপর নজরদারি চালাবে। যার ফলে কোনো মেসেজ আসার পর সেটি যদি ডিলিট করে দেওয়া হয়, তবুও সেই মেসেজটি নটিসেভে সেভ হয়ে থাকবে।

এখন এই ধরনের অ্যাপ্লিকেশন ব্যবহার করা কতটা যুক্তিযুক্ত এবং নিরাপদ সে সম্পর্কে প্রশ্ন থেকেই যায়। বিশেষত এই ধরনের অ্যাপ্লিকেশনের মধ্যে থাকে ম্যালওয়্যার। আবার বেশকিছু বিজ্ঞাপনও দেওয়া হয়। তাই অ্যাপ্লিকেশন ডাউনলোড করার পর নিজের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যাবে কিনা সে সম্পর্কে নিশ্চিত হয়ে তবে এই ধরনের অ্যাপ্লিকেশন ব্যবহার করা ভালো।