পুজোতে ইলিশ খাওয়ার ইচ্ছে? কেনার আগে দেখে নিন ন’ক’ল নয়তো!

ইলিশ নকল কেনার আগে সাবধান হোন। পুজোয় জমিয়ে ইলিশ খাওয়ার প্ল্যান করছেন? নকল কেনার আগে সাবধান হয়ে যান। দুর্গাপুজোর অন্তত একটা দিন জমিয়ে, দামের পরোয়া না-করে, ভালো জাতের ইলিশ-ভোজের পরিকল্পনা থাকে অনেকেরই। কিন্তু এবার সেই স্বাদ কতটা পূরণ হবে, তা নিয়ে সংশয় রয়েছে। আবার কোজাগরী লক্ষ্মীপুজোয় বহু পরিবারে জোড়া ইলিশ ভোগ দেওয়াটা রেওয়াজ।

বাংলাদেশ সরকার ‌কিছুদিন আগেই পুজোয় উপহার হিসেবে ভারতে চার হাজার ৬০০ টন ইলিশ রফতানির অনুমোদন দিয়েছিল। এদিকে ইলিশের নিরাপদে বংশবিস্তার করতে ২২ দিন বাংলাদেশে বন্ধ থাকবে  ইলিশ শিকার। ফলে ২৫ অক্টোবর রাত ১২টা পর্যন্ত বাংলাদেশে ইলিশ ধরা নিষিদ্ধ। ফলে বাংলাদেশ থেকে ভারতে আর ইলিশ আসছে না। নিষেধাজ্ঞার আগে পর্যন্ত ভারতে ১ হাজার ১০৮ টন ইলিশ রফতানি হয়েছে সেদেশ থেকে।

Three species of Hilsa shad (A- Tenualosa ilisha : B- Tenualosa toli: C...  | Download Scientific Diagram

তবে, পুজোর সময় পদ্মা পাড়ের ইলিশ পাওয়ার সম্ভাবনা কলকাতায় নেই। ফলে এই সময় ইলিশ কিনতে গিয়ে ঠকতে হতে পারে। আপনি ইলিশ ভেবে যে মাছটি প্রচুর টাকা দিয়ে কিনে নিয়ে এলেন সেটি দেখা গেল অন্য কোনও মাছ। আমরা অনেক সময় আসল ইলিশ মাছ চিনতে ভুল করে থাকি। আর এই সুযোগটা কাজে লাগান অসাধু কিছু ব্যবসায়ীরা। তারা ইলিশ মাছের মতো দেখতে অন্য কোন মাছকে ইলিশ মাছ বলে চালিয়ে দেয়। আর এর প্রতারণার স্বীকার বেশী হচ্ছেন সাধারণ ক্রেতারা। অনেকে  মনে করেন, ইলিশ কেনার ক্ষেত্রে অন্যতম কারণ এর স্বাদ। অথচ এত স্বাদের ইলিশেও আছে ধোঁকাবাজি। তাই পুজোর দিনগুলিতে ইলিশ কেনার আগে এই বিষয়গুলিতে অবশ্যই নজর রাখবেন।

ইলিশ নামে সার্ডিন ও চৌক্কা মাছ সবচেয়ে বেশি বিক্রি হয়। সার্ডিন আকারে অনেকটা জাটকা বা খোকা ইলিশের মতো। আর চৌক্কা বেশ বড় হয়, লম্বায় অনেকটা ইলিশের কাছাকাছি। সার্ডিনের দেহ পার্শ্বীয়ভাবে পুরু এবং পিঠের দিকের চেয়ে পেটের দিক অপেক্ষাকৃত উত্তল ও চ্যাপ্টা। অন্যদিকে ইলিশের পিঠ ও পেটের দিক প্রায় সমভাবে থাকে।