খাবার নিতে বা গরম রাখতে অ্যালুমিনিয়াম ফয়েল ব্যবহার করছেন? তবে জেনে রাখুন কি ক্ষতি হচ্ছে আপনার

অনেক সময় আমরা গরম খাবার রাখার জন্য অ্যালুমিনিয়াম ফয়েল ব্যবহার করি। বহু গবেষণায় এক তথ্য পাওয়া গেছে যে খাবারের জিনিস অ্যালুমিনিয়াম ফয়েলে রাখা অত্যন্ত বিপদজনক ব্যাপার।ন্যাশনাল ইনস্টিটিউট অফ এনভায়রনমেন্ট হেলথ সাইন্সেসর টেক্সিকলোজিন্তনধ জিম ক্যারির মতে অ্যালুমিনিয়াম ফয়েলের এর মধ্যে অ্যালুমিনিয়াম ফয়েলের তারা যদি খাবার গরম করা হয় সে ক্ষেত্রে অ্যালুমিনিয়াম ফয়েলের ক্ষতিকারক উপাদান গুলো খাবারের মধ্যে মিশে যায়।

অ্যালুমিনিয়াম ফয়েলে রাখা খাবার যদি নিয়মিত খাওয়া হয় তাহলে দেহের হার ক্ষতিগ্রস্ত হয়। কিডনি ফেলিওর এমনকি অ্যালজাইমারস রোগের পিছনে আছে অ্যালুমিনিয়াম ফেলে রাখা খাবার খাওয়া।

তাই খাবার সংগ্রহের জন্যআলুমিনিয়াম ফয়েল এড়িয়ে চলুন এয়ারটাইট কন্টেইনার খাবার সংগ্রহ করুন। তবেই দেখবেন এয়ারটাইট কন্টেইনার গুলো যেন প্লাস্টিকের তৈরি না হয়। কন্টেনারগুলো কাঁচের হলেই ভালো হয়।কাঁচের পাত্র কুলো মধ্যে খাবার রেখে ফ্রিজে সংরক্ষণ করলে খাবারের মধ্যে যেমন ব্যাকটেরিয়া বাসা বাঁধতে পারে না অপরদিকে ব্যাকটেরিয়াগুলো খাবারে পচন ধরাতেও পারেনা।তাই খাবার সংরক্ষণ করার জন্য অবশ্যই কাঁচের পাত্র ব্যবহার করুন।