হু হু করে বাড়ছে সংক্রমণ, ৩১ অক্টোবর পর্যন্ত ১৪৪ ধারা জারি করল কেরালা

প্রতীক ছবি

রাজ্যে করোনা আক্রান্ত সংখ্যা হু হু করে বাড়ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এবার লকডাউনের পাশাপাশি ১৪৪ ধারার পথেই হাঁটলো কেরালা সরকার। বৃহস্পতিবার গভীর রাতে কেরালার মুখ্যসচিব বিশ্বাস মেহতা রাজ্য সরকারের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানালেন, আগামী ৩রা অক্টোবর সকাল ৯টা থেকে ৩১শে অক্টোবর পর্যন্ত রাজ্যে ১৪৪ ধারা জারি থাকছে। নির্ধারিত দিন গুলিতে কেরালায় ৫ জনের বেশি জমায়েত করা যাবে না।

উল্লেখ্য, শুধুমাত্র কেরালাতেই এই মুহূর্তে মোট করনা আক্রান্তের সংখ্যা প্রায় দুই লাখেরও বেশি। এর মধ্যে অ্যাক্টিভ কেস রয়েছে ৭২,৪১৮টি। কেরালা সরকারের তরফ থেকে জানানো হলো, করোনা ভাইরাস ছড়ানোর শৃংখল ভঙ্গ করার জন্যই রাজ্যে ১৪৪ ধারা লাগু করা হলো। রাজ্যের প্রত্যেকটি জেলার শাসকের কাছেই এসংক্রান্ত নির্দেশ পৌঁছেছে। রাজ্যের প্রতিটি প্রান্তে যাতে কড়া ভাবে নিয়ম পালন করা হয় প্রশাসনকে সেদিকে নজর দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

বিশেষ করে কনটেইনমেন্ট জোনগুলিতে কড়া নজর রাখার নির্দেশ করা হয়েছে। তবে বিয়ে, অন্ত্যেষ্টিক্রিয়া সহ অন্যান্য অনুষ্ঠানের ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে। প্রথমদিকে কেরালার করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যেই ছিল। তবে বিগত তিন সপ্তাহের মধ্যেই করোনা আক্রান্তের সংখ্যাটা প্রায় দ্বিগুণ হয়েছে। গত ১১ই সেপ্টেম্বরেই কেরালায় করোনা আক্রান্তের সংখ্যা প্রায় এক লক্ষ পেরিয়েছিল।

এরপর মাত্র তিন সপ্তাহের মধ্যেই সংখ্যাটা দুই লক্ষ পেরোলো। এই তথ্য প্রকাশ্যে আসতেই উদ্বেগ বেড়েছে কেরালা প্রশাসনের। ইতিমধ্যেই এই রাজ্যে ৭৭১ জনের মৃত্যু হয়েছে। বিগত এক সপ্তাহের মধ্যেই ৫০ হাজার মানুষ নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন। করোনার সংক্রমণে রাশ টানতে এবার কেরালাতে ১৪৪ ধারা জারি করা হলো।